ক্রেডিট সুইস কেলেঙ্কারি একটি সতর্কতামূলক গল্প

ক্রেডিট সুইস কেলেঙ্কারি একটি সতর্কতামূলক গল্প

ক্রেডিট সুইস

ক্রেডিট সুইস: ক্রেডিট সুইসের উত্থান এবং পতন: একটি সতর্কতামূলক গল্প

ভূমিকা:

ক্রেডিট সুইস হল একটি সুইস বহুজাতিক বিনিয়োগ ব্যাঙ্ক এবং আর্থিক পরিষেবা সংস্থা যা 1856 সাল থেকে চালু রয়েছে৷ বছরের পর বছর ধরে, ক্রেডিট সুইস একটি নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান হিসাবে খ্যাতি অর্জন করেছে, সারা বিশ্ব থেকে গ্রাহকদের আকর্ষণ করছে৷ যাইহোক, সাম্প্রতিক বছরগুলিতে, ক্রেডিট সুইস একাধিক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছে যা এর সুনামকে কলঙ্কিত করেছে এবং ব্যাপক আর্থিক ক্ষতির কারণ হয়েছে। এই নিবন্ধে, আমরা ক্রেডিট সুইসের উত্থান এবং পতন পরীক্ষা করব এবং এর সতর্কতামূলক গল্প থেকে শিক্ষা নেব।

ক্রেডিট সুইসের উত্থান:

উত্থান

ক্রেডিট সুইস 1856 সালে একজন সুইস ব্যবসায়ী এবং রাজনীতিবিদ আলফ্রেড এসচার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। সুইজারল্যান্ডের ব্যাংকিং সেক্টরে এটি নিজেকে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করার কারণে ব্যাংকের প্রাথমিক বছরগুলি স্থির বৃদ্ধির দ্বারা চিহ্নিত ছিল। বিংশ শতাব্দীতে, ক্রেডিট সুইস ইউরোপ, আমেরিকা এবং এশিয়ায় শাখা স্থাপন করে বিশ্বব্যাপী তার কার্যক্রম প্রসারিত করে। ক্রেডিট সুইস আধুনিক বিনিয়োগ ব্যাঙ্কিং শিল্পের অন্যতম পথিকৃৎ ছিলেন এবং বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য কিছু প্রকল্প যেমন সুয়েজ খাল এবং পানামা খাল নির্মাণে অর্থায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

ক্রেডিট সুইসের পতন:

এর দীর্ঘ ইতিহাস এবং খ্যাতি সত্ত্বেও, সাম্প্রতিক বছরগুলিতে ক্রেডিট সুইস একাধিক কেলেঙ্কারির শিকার হয়েছে যার ফলে ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে। 2015 সালে, ব্যাংকটিকে তার ক্লায়েন্টদের দ্বারা কর ফাঁকি দেওয়ার জন্য $2.6 বিলিয়ন জরিমানা করা হয়েছিল। 2016 সালে, ক্রেডিট সুইস “পানামা পেপারস” কেলেঙ্কারিতে জড়িত বেশ কয়েকটি ব্যাংকের মধ্যে একটি ছিল, যা প্রকাশ করেছে যে অনেক ধনী ব্যক্তি এবং কর্পোরেশন কর ফাঁকি দেওয়ার জন্য অফশোর ট্যাক্স হেভেন ব্যবহার করছে। 2021 সালে, ক্রেডিট সুইস গ্রিনসিল ক্যাপিটালের পতনের সাথে জড়িত একটি বড় কেলেঙ্কারিতে আক্রান্ত হয়েছিল, একটি সাপ্লাই চেইন ফাইন্যান্স কোম্পানি যেটি ক্রেডিট সুইসের অন্যতম বড় ক্লায়েন্ট ছিল।

ক্রেডিট-সুইস-কেলেঙ্কারি-একটি-সতর্কতামূলক-গল্প

ক্রেডিট সুইস: পাঠ শিখেছি:

ক্রেডিট সুইসের উত্থান এবং পতন বিনিয়োগকারীদের এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্য বেশ কিছু মূল্যবান পাঠ প্রদান করে। প্রথমত, নৈতিক ও আইনি সম্মতিকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য, এমনকি এর অর্থ লাভজনক ব্যবসা থেকে দূরে সরে যাওয়া। দ্বিতীয়ত, আর্থিক প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই তাদের ঝুঁকি ব্যবস্থাপনায় সতর্ক থাকতে হবে, বিশেষ করে যখন জটিল আর্থিক পণ্য এবং অভিনব ব্যবসায়িক মডেল নিয়ে কাজ করে। তৃতীয়ত, ক্লায়েন্ট এবং বৃহত্তর জনসাধারণের আস্থা বজায় রাখার জন্য স্বচ্ছতা এবং জবাবদিহিতা অপরিহার্য।

একটি সম্মানিত আর্থিক প্রতিষ্ঠান থেকে একটি কেলেঙ্কারিতে জর্জরিত সত্তায় ক্রেডিট সুইসের যাত্রা একটি সতর্কতামূলক কাহিনী যা আর্থিক শিল্পের জন্য একটি জাগরণ কল হিসাবে কাজ করা উচিত। যেহেতু বিশ্ব ক্রমবর্ধমানভাবে আন্তঃসংযুক্ত এবং জটিল হয়ে উঠছে, আর্থিক প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই নৈতিক আচরণ, ঝুঁকি ব্যবস্থাপনা এবং স্বচ্ছতাকে অগ্রাধিকার দিতে হবে যাতে একটি অনুরূপ ভাগ্য এড়ানো যায়। তবেই তারা তাদের ক্লায়েন্টদের সেবা চালিয়ে যেতে পারে এবং বিশ্ব অর্থনীতিতে দায়িত্বশীল ও টেকসইভাবে অবদান রাখতে পারে।

উপরে উল্লিখিত কেলেঙ্কারিগুলি ছাড়াও, সাম্প্রতিক বছরগুলিতে ক্রেডিট সুইস অন্যান্য চ্যালেঞ্জেরও সম্মুখীন হয়েছে৷ 2019 সালে, একটি সমস্যাগ্রস্ত প্রযুক্তি সংস্থার দ্বারা জারি করা ঋণের সিকিউরিটিগুলির অতিরিক্ত এক্সপোজ হওয়ার পরে ব্যাঙ্ককে সাপ্লাই চেইন ফাইন্যান্স ফান্ডের একটি গ্রুপ স্থগিত করতে বাধ্য করা হয়েছিল। এই পদক্ষেপটি বিনিয়োগকারীদের খালাসের একটি তরঙ্গের উদ্রেক করে এবং ব্যাঙ্কের শেয়ারের মূল্য হ্রাসে অবদান রাখে। 2020 সালে, ক্রেডিট সুইসও COVID-19 মহামারী দ্বারা প্রভাবিত হয়েছিল, যার ফলে বাজারের অস্থিরতা বেড়েছে এবং ব্যাংকের আয় কম হয়েছে।

এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য, ক্রেডিট সুইস তার ঝুঁকি ব্যবস্থাপনা এবং সম্মতি প্রক্রিয়াগুলিকে উন্নত করার জন্য একাধিক পদক্ষেপ বাস্তবায়ন করেছে। 2020 সালে, ব্যাঙ্ক একটি নতুন সিইও, থমাস গটস্টেইন নিযুক্ত করেছে, যিনি ক্লায়েন্ট এবং স্টেকহোল্ডারদের সাথে বিশ্বাস পুনর্নির্মাণের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। ক্রেডিট সুইস তার ব্যবসায়িক মডেলের একটি কৌশলগত পর্যালোচনাও চালু করেছে, যেখানে খরচ কমানো এবং এর ক্রিয়াকলাপকে সহজ করার উপর ফোকাস রয়েছে।

যাইহোক, ব্যাংকের পুনরুদ্ধারের রাস্তা দীর্ঘ এবং কঠিন হতে পারে। গ্রিনসিল ক্যাপিটাল কেলেঙ্কারির কারণে 2021 সালে, ক্রেডিট সুইস প্রথম ত্রৈমাসিকে CHF 900 মিলিয়নের নিট ক্ষতির কথা জানিয়েছে। ব্যাংকটি শেয়ারহোল্ডার এবং নিয়ন্ত্রকদের কাছ থেকে তার ব্যবসার আরও আমূল পরিবর্তনের জন্য আহ্বানের সম্মুখীন হয়েছে, যার মধ্যে সম্ভাব্যভাবে তার বিনিয়োগ ব্যাংকিং বিভাগকে বিভক্ত করা সহ

সামগ্রিকভাবে, ক্রেডিট সুইসের উত্থান এবং পতন আর্থিক শিল্পে সঠিক ঝুঁকি ব্যবস্থাপনা, নৈতিক আচরণ এবং স্বচ্ছতার গুরুত্বের একটি স্পষ্ট অনুস্মারক হিসাবে কাজ করে। যেহেতু বিনিয়োগকারী এবং নিয়ন্ত্রকেরা আর্থিক প্রতিষ্ঠানগুলির কাছ থেকে আরও বেশি দায়বদ্ধতার দাবি করে, এটি স্পষ্ট যে যারা এই মানগুলি পূরণ করতে ব্যর্থ হয় তারা উল্লেখযোগ্য আর্থিক এবং সম্মানজনক পরিণতির মুখোমুখি হতে পারে। শুধুমাত্র এই মূল্যবোধগুলিকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমেই আর্থিক শিল্প অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালনায় ইতিবাচক ভূমিকা পালন করতে পারে।

ক্রেডিট সুইসের সমস্যায় অবদান রাখার আরেকটি কারণ হল আর্থিক শিল্পের ক্রমবর্ধমান জটিলতা। বছরের পর বছর ধরে, ব্যাংক তার কার্যক্রমকে বৈচিত্র্যময় করেছে এবং ডেরিভেটিভস, কাঠামোগত পণ্য এবং লিভারেজড ফাইন্যান্স সহ জটিল আর্থিক পণ্যের পরিসরে বিস্তৃত হয়েছে। যদিও এই পণ্যগুলি লাভজনক হতে পারে, তবে এগুলি উল্লেখযোগ্য ঝুঁকিও বহন করে এবং সেগুলিকে দায়িত্বের সাথে ব্যবহার করা হয় তা নিশ্চিত করার জন্য পরিশীলিত ঝুঁকি ব্যবস্থাপনা এবং সম্মতি ব্যবস্থার প্রয়োজন৷

যাইহোক, ক্রেডিট সুইসের সাম্প্রতিক কেলেঙ্কারিগুলি যেমন দেখিয়েছে, এমনকি সবচেয়ে পরিশীলিত সিস্টেমগুলিও ব্যর্থ হতে পারে যদি সঠিকভাবে প্রয়োগ করা না হয় এবং পর্যবেক্ষণ করা না হয়। ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা এবং সম্মতি প্রক্রিয়াগুলি বেশ কয়েকটি ক্ষেত্রে অপর্যাপ্ত বলে প্রমাণিত হয়েছে, যার ফলে উল্লেখযোগ্য ক্ষতি এবং সুনাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

এটি নতুন এলাকায় বিস্তৃত হওয়ার সময় আর্থিক প্রতিষ্ঠানগুলির একটি সতর্কতা এবং পরিমাপক পদ্ধতি গ্রহণের প্রয়োজনীয়তা তুলে ধরে, বিশেষ করে যেগুলি উচ্চ স্তরের ঝুঁকি বা জটিলতা জড়িত। এই ঝুঁকিগুলি সঠিকভাবে পরিচালিত এবং পর্যবেক্ষণ করা হয় তা নিশ্চিত করার জন্য শক্তিশালী ঝুঁকি ব্যবস্থাপনা এবং সম্মতি ব্যবস্থা থাকাও গুরুত্বপূর্ণ।

ক্রেডিট সুইসের উত্থান এবং পতন একটি সতর্কতামূলক গল্প যা আর্থিক শিল্পে নৈতিক আচরণ, সঠিক ঝুঁকি ব্যবস্থাপনা, এবং স্বচ্ছতার গুরুত্বকে আন্ডারস্কোর করে। যদিও একাধিক কেলেঙ্কারির কারণে ব্যাঙ্কের সুনাম ক্ষতিগ্রস্ত হয়েছে, তবুও আশা করা যায় যে এটি পুনরুদ্ধার করতে পারে এবং তার ক্লায়েন্ট এবং স্টেকহোল্ডারদের সাথে আস্থা পুনরুদ্ধার করতে পারে। এর ভুলগুলি থেকে শিক্ষা নিয়ে এবং অর্থপূর্ণ পরিবর্তনগুলি বাস্তবায়নের মাধ্যমে, ক্রেডিট সুইস আরও শক্তিশালী এবং আরও স্থিতিস্থাপক হয়ে উঠতে পারে এবং সামগ্রিকভাবে আর্থিক শিল্পে আস্থা ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে।

বিশ্বাস পুনর্গঠন এবং এর খ্যাতি পুনরুদ্ধার করার প্রচেষ্টায় ক্রেডিট সুইসের সামনে অন্যতম প্রধান চ্যালেঞ্জ হল সাংস্কৃতিক সমস্যাগুলির সমাধান করা যা এর সাম্প্রতিক সমস্যাগুলিতে অবদান রেখেছে। দীর্ঘমেয়াদী স্থিতিশীলতার চেয়ে স্বল্পমেয়াদী মুনাফাকে অগ্রাধিকার দেয় এবং এর কিছু কর্মচারীর মধ্যে আক্রমনাত্মক ও অনৈতিক আচরণ সহ্য করার জন্য একটি সংস্কৃতি গড়ে তোলার জন্য ব্যাংকটি সমালোচিত হয়েছে।

এই সমস্যাগুলি সমাধানের জন্য, ক্রেডিট সুইস তার সংস্কৃতি এবং শাসন ব্যবস্থার উন্নতির জন্য বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছে। এর মধ্যে রয়েছে এর ঝুঁকি ব্যবস্থাপনা এবং কমপ্লায়েন্স ফাংশন শক্তিশালী করা, এর অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ এবং রিপোর্টিং সিস্টেম উন্নত করা এবং ব্যাঙ্কের কর্মক্ষমতা ও আচরণের জন্য সিনিয়র ম্যানেজমেন্টের জবাবদিহিতা বৃদ্ধি করা।

এছাড়াও, ব্যাংকটি স্থায়িত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন বিভাগ প্রতিষ্ঠা করেছে, যা তার ব্যবসায়িক কৌশল এবং সিদ্ধান্ত গ্রহণে পরিবেশগত, সামাজিক এবং শাসন (ESG) বিষয়গুলিকে একীভূত করার জন্য দায়ী হবে৷ এটি আর্থিক শিল্পে ESG বিষয়গুলির ক্রমবর্ধমান গুরুত্ব এবং টেকসই এবং দায়িত্বশীল অনুশীলনের প্রচারে আরও সক্রিয় ভূমিকা নেওয়ার জন্য ব্যাঙ্ক এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা প্রতিফলিত করে।

ক্রেডিট সুইসের সামনে চ্যালেঞ্জগুলো তাৎপর্যপূর্ণ হলেও এর ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আশাবাদী হওয়ার কারণ রয়েছে। ব্যাঙ্ক তার সাংস্কৃতিক এবং প্রশাসনিক সমস্যাগুলি সমাধানের জন্য পদক্ষেপ নিয়েছে এবং তার ব্যবসায়িক মডেল এবং অপারেশনগুলিতে অর্থপূর্ণ পরিবর্তন করতে ইচ্ছুকতা প্রদর্শন করেছে। যদি এটি সফলভাবে এই পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে পারে এবং তার ক্লায়েন্ট এবং স্টেকহোল্ডারদের সাথে বিশ্বাস পুনঃনির্মাণ করতে পারে, তাহলে ক্রেডিট সুইসের একটি শক্তিশালী এবং আরও স্থিতিস্থাপক প্রতিষ্ঠান হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে, যা সর্বদা বিকশিত আর্থিক শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম।

UBS-ক্রেডিট সুইস একীভূতকরণ অনুমোদিত

সুইস কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে ইউবিএস ক্রেডিট সুইস অর্জনের জন্য একটি চুক্তিতে পৌঁছেছে যাতে বৈশ্বিক ব্যাংকিং খাতে আরও বাজারের ব্যাঘাত রোধ করা যায়। এই পদক্ষেপটি আসে যখন সুইস নিয়ন্ত্রকদের লক্ষ্য ক্রেডিট সুইসের আস্থার সংকটকে বৃহত্তর আর্থিক ব্যবস্থায় ছড়িয়ে পড়া থেকে রোধ করা, অর্থমন্ত্রী সতর্ক করে দিয়েছিলেন যে একটি বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ ব্যাংকের দেউলিয়াত্ব আর্থিক বাজারের জন্য অপূরণীয় পরিণতি হতে পারে।

সুইস কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে এটি ইউবিএস এবং ক্রেডিট সুইসের জন্য বরাদ্দকৃত 100 বিলিয়ন সুইস ফ্রাঙ্ক ($108 বিলিয়ন) তারল্য সহায়তা সহ একীভূত ব্যাংকে যথেষ্ট তারল্য সরবরাহ করবে। যদিও চুক্তির মূল্য এখনও প্রকাশ করা হয়নি, ফিন্যান্সিয়াল টাইমসের একটি প্রতিবেদনে এটি $ 2 বিলিয়ন ছাড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ইউবিএস-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, কলম কেলেহার এবং ক্রেডিট সুইসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, অ্যাক্সেল লেহম্যান
সুইস ফাইন্যান্সিয়াল মার্কেট সুপারভাইজরি অথরিটি (FINMA) আশ্বস্ত করেছে যে উভয় ব্যাঙ্কের সমস্ত ব্যবসায়িক কার্যক্রম কোন সীমাবদ্ধতা বা বাধা ছাড়াই চলতে পারে। এটি নিশ্চিত করেছে যে এটি মার্কিন ফেডারেল রিজার্ভ এবং ব্রিটিশ প্রুডেনশিয়াল রেগুলেশন অথরিটি সহ জাতীয় এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের সাথে সমন্বয় করবে।

ক্রেডিট সুইস সাম্প্রতিক সময়ে তীব্র নিরীক্ষার মধ্যে রয়েছে, একটি নৃশংস সপ্তাহের সাথে ইতিহাসের দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম ইউএস ব্যাঙ্ক ব্যর্থতার দিকে নিয়ে গেছে। পদ্ধতিগতভাবে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত 30টি বৈশ্বিক ব্যাঙ্কগুলির মধ্যে একটি হিসাবে, ক্রেডিট সুইসের জন্য একটি চুক্তি বিশ্ব আর্থিক বাজারের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

সপ্তাহান্তে আলোচনাকে একটি ইতিবাচক পদক্ষেপ হিসাবে দেখা হলেও, বিশ্বজুড়ে ঋণদাতাদের আস্থা পুনরুদ্ধার করার জন্য চুক্তিটি যথেষ্ট কিনা তা দেখতে হবে। ক্রেডিট সুইসের আস্থার সংকট এবং দুটি মার্কিন ব্যাঙ্কের ব্যর্থতার ফলে এই সপ্তাহে আর্থিক ব্যবস্থার মধ্যে ঢেউ উঠতে পারে, আলোচনার জ্ঞানের সাথে দুজন সিনিয়র এক্সিকিউটিভের মতে।

ক্রেডিট সুইস শেয়ারগুলি গত সপ্তাহে তাদের মূল্যের এক চতুর্থাংশ হারিয়েছে এবং ব্যাঙ্কটিকে তার ব্যালেন্স শীট স্থিতিশীল করতে কেন্দ্রীয় ব্যাঙ্কের তহবিলে $ 54 বিলিয়ন ট্যাপ করতে বাধ্য করা হয়েছিল। সুইস কর্তৃপক্ষ ব্যাংকের উদ্ধার পরিকল্পনার অংশ হিসাবে ক্রেডিট সুইস বন্ডহোল্ডারদের উপর আরোপিত ক্ষতি পরীক্ষা করছে বলে জানা গেছে। যাইহোক, ইউরোপীয় নিয়ন্ত্রকরা এই ধরনের পদক্ষেপ নিয়ে দ্বিধায় রয়েছেন, আশঙ্কা করছেন যে এটি ইউরোপের আর্থিক খাতে অন্য কোথাও বিনিয়োগকারীদের আস্থাকে প্রভাবিত করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *