SEM: Search Engine Marketingকি? সংজ্ঞা, সুবিধা, অসুবিধা

SEM: Search Engine Marketingকি? সংজ্ঞা, সুবিধা, অসুবিধা এবং মূল ধারণা

SEM কি? SEM মানে Search Engine Marketing.

SEM: Search Engine Marketing.

SEM: Search Engine Marketing:আপনি কাকে জিজ্ঞাসা করছেন তার উপর নির্ভর করে, সার্চ ইঞ্জিন মার্কেটিং এর অর্থ কয়েকটি ভিন্ন জিনিস হতে পারে। সাধারণত SEM ব্যবহার করা হয় অর্থপ্রদত্ত অনুসন্ধান বিজ্ঞাপন প্রচারের জন্য, যেমন Google বিজ্ঞাপন। কিন্তু, কেউ কেউ এটিকে সার্চ ইঞ্জিনের মধ্যে সংঘটিত সমস্ত বিপণন কর্মের উল্লেখ করতে ব্যবহার করতে পারে, সেগুলি অর্থপ্রদান করা হোক বা না হোক।

SEM-Search-Engine-Marketing-কি-সংজ্ঞা-সুবিধা-অসুবিধা

এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করব SEM কী, এর সুবিধাগুলি কী এবং সার্চ ইঞ্জিন বিপণনের জগতে আপনাকে সাহায্য করার জন্য প্রাথমিক ধারণাগুলি।

 

আপনি কি আপনার SEM কৌশল উন্নত করতে বা কিকস্টার্ট করতে চান? SEM এবং Google বিজ্ঞাপন সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা আমাদের বিনামূল্যের ইবুকে শেয়ার করছি! এটি এখানে ডাউনলোড করুন.
SEM কি

এস ই এম: বিজ্ঞাপনে সার্চ ইঞ্জিন মার্কেটিং কি?

SEM বা সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মধ্যে ঠিক কী আছে তা নির্ধারণ করা কঠিন হতে পারে কারণ আপনি কাকে জিজ্ঞাসা করেন তার উপর নির্ভর করে বিভিন্ন সংজ্ঞা রয়েছে।

SEM টুল, কৌশল এবং কৌশলগুলির সেট দ্বারা সংজ্ঞায়িত করা হয় যা সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইট এবং ওয়েব পৃষ্ঠাগুলির দৃশ্যমানতা অপ্টিমাইজ করতে সাহায্য করে। সংক্ষেপে, SEM-এর লক্ষ্য হল Google এবং অন্যান্য অনুরূপ সাইটগুলিতে আরও ভাল সার্চ ইঞ্জিন অবস্থান অর্জন করা।

সাধারণত, গুগল সার্চ পেজ এবং অন্যান্য সাইট দুই ধরনের ফলাফল দেখায়:

অর্গানিক ফলাফল: কোন ফলাফলগুলি দেখাতে হবে তা জানতে, সার্চ ইঞ্জিন একটি অ্যালগরিদম ব্যবহার করে যা আপনাকে বলে যে কোন ওয়েবসাইটগুলি একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর দিতে হবে৷ Google-এর অ্যালগরিদম প্রাসঙ্গিকতা (ওয়েব বিষয়বস্তু) এবং কর্তৃত্ব (অন্যান্য পৃষ্ঠাগুলির লিঙ্ক) উপর ভিত্তি করে। জৈব তালিকার অবস্থানের জন্য ব্যবহৃত কৌশল এবং সরঞ্জামগুলির সেট এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) নামে পরিচিত।

অর্থপ্রদানের ফলাফল: জৈব তালিকার বিপরীতে, এখানে বিজ্ঞাপনদাতাকে প্রতিটি ক্লিকের জন্য অর্থ প্রদান করতে হবে। সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন কেনার মাধ্যমে ট্র্যাফিক পেতে, আপনাকে অনুসন্ধান ইঞ্জিন বিজ্ঞাপন সমাধানগুলি অবলম্বন করতে হবে, যেমন গুগল বিজ্ঞাপন৷ এই সিস্টেমটিকে PPC (প্রতি ক্লিকে অর্থপ্রদান) বা CPC (প্রতি ক্লিকের খরচ)ও বলা হয়।

অনুসন্ধান ইঞ্জিন বিপণন এসইও কৌশল এবং অনুসন্ধান ইঞ্জিন বিজ্ঞাপন উভয়ই অন্তর্ভুক্ত করে। যাইহোক, বেশিরভাগ বিপণনকারী সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন, বা অর্থপ্রদানের ফলাফলের জন্য বিশেষভাবে উল্লেখ করতে SEM ব্যবহার করে। বিভ্রান্তি এড়াতে, এই নিবন্ধে আমরা সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন এবং অর্থ প্রদানের বিজ্ঞাপন উল্লেখ করতে SEM ব্যবহার করব।

মৌলিক SEM ধারণা

SEM একটি খুব বিস্তৃত বিষয় যা অন্বেষণ করার বিভিন্ন উপায় রয়েছে। নীচে, আমরা SEM পদ্ধতির মধ্যে আরও নির্দিষ্ট বিষয়গুলির সাথে কিছু নিবন্ধের সাথে লিঙ্ক করেছি।

SEO AND SEM: এসইও এবং এসইএম:

অনলাইন মার্কেটিং কৌশলগুলিতে এসইও এবং এসইএম অপরিহার্য, তবে এগুলি দুটি সংক্ষিপ্ত রূপ যা অনেক বিভ্রান্তির দিকে পরিচালিত করে। আপনার ব্র্যান্ডের জন্য কোনটি ভাল এবং আপনি কীভাবে ট্র্যাফিক বাড়ানো এবং রূপান্তর বাড়াতে উভয়েরই সুবিধা নিতে পারেন?
SEM পজিশনিং: SEM পজিশনিং হল অর্থপ্রদানের পদ্ধতি যা দ্রুত সার্চ ইঞ্জিনের অবস্থান অর্জন করতে ব্যবহৃত হয়।

SEM ক্যাম্পেইন:

একটি SEM প্রচারাভিযান সমগ্র বিজ্ঞাপন কৌশল উপস্থাপন করে যা গুগলের মতো সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন তৈরি করে। একটি প্রচারাভিযান পজিশনিং বাড়ানোর জন্য বিভিন্ন বিজ্ঞাপন গোষ্ঠী এবং কীওয়ার্ডকে অন্তর্ভুক্ত করতে পারে।
Google-এ SEM: SEM-এর সবচেয়ে জনপ্রিয় রূপ হল Google Ads-এ। Google-এ একটি SEM প্রচারাভিযান তৈরি করতে, সবচেয়ে সাধারণ থেকে সবচেয়ে কংক্রিটে যান। বিভিন্ন বিজ্ঞাপন বিকল্প এবং কাঠামো সহ Google বিজ্ঞাপনে বিজ্ঞাপন দেওয়ার বিভিন্ন উপায় রয়েছে।

কেন আপনার ব্যবসার জন্য SEM ব্যবহার করবেন?

আপনার ডিজিটাল মার্কেটিং কৌশলে SEM অন্তর্ভুক্ত করার অনেক কারণ রয়েছে। এগুলি আপনার ব্র্যান্ডের জন্য অনুসন্ধান ইঞ্জিন বিপণন ব্যবহারের কিছু সুবিধা।

আপনার পৃষ্ঠায় উচ্চ যোগ্য ট্রাফিক আনুন. যেকোনো ডিজিটাল মার্কেটিং কৌশলের একটি ভিত্তি হল আপনার ল্যান্ডিং পৃষ্ঠাগুলিতে সঠিক ব্যবহারকারীদের আকৃষ্ট করা। সার্চ ইঞ্জিন বিপণন ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করতে এবং ব্যবহারকারীদের তাদের চাওয়া শব্দের উপর ভিত্তি করে ফিল্টার করার অনুমতি দিয়ে ক্লিক তৈরি করতে খুবই কার্যকর।
.এটি নিশ্চিত করে যে আপনার ট্রাফিক এমন লোকেদের দ্বারা গঠিত যারা আপনার ব্র্যান্ডে সম্ভাব্য আগ্রহী
আপনার ব্র্যান্ড বা কোম্পানিকে সারা বিশ্বে পরিচিত করুন। নিজেকে Google-এর শীর্ষে রাখা আপনার ব্র্যান্ডের জন্য দৃশ্যমানতা পাওয়ার একটি দুর্দান্ত উপায়। আপনার পৃষ্ঠাটি প্রথম স্থানে দেখতে ব্যবহারকারীকে সেই প্রয়োজনের সাথে সংযুক্ত করার অনুমতি দেবে যা তারা পৃষ্ঠাটিতে ক্লিক না করলেও সমাধান করতে চাইছে।

রূপান্তর তৈরি করুন। Google বিজ্ঞাপনগুলি রূপান্তর পরিমাপ করার অনেক উপায় অফার করে এবং এইভাবে নিশ্চিত করে যে আপনার বিজ্ঞাপনগুলি সত্যিই কার্যকর।
একটি আঁট বাজেট সঙ্গে ফলাফল পান. সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন সমাধান যে কোন সময় আপনার বাজেটের প্রয়োজনের সাথে সামঞ্জস্য করা যেতে পারে। আপনার একটি বড় প্রাথমিক বিনিয়োগের প্রয়োজন নেই, তাই এগুলি ছোট এবং মাঝারি ব্যবসার জন্য উপযুক্ত।

যদি আপনার ব্র্যান্ড বাড়ছে, আকাশ সীমা!
পরিশেষে, সার্চ ইঞ্জিন মার্কেটিং গুগল বিজ্ঞাপন সমাধানের মাধ্যমে, আপনি শুধুমাত্র সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন দিতে পারবেন না, অন্যান্য ওয়েবসাইটে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেওয়ার জন্য উপলব্ধ ডেটা এবং প্যারামিটারের সুবিধাও নিতে পারবেন।
ব্যক্তিগতকরণের সম্ভাবনা অনেক বেশি। উদাহরণস্বরূপ, আপনি এমন ব্যবহারকারীদের টার্গেট করতে পারেন যারা ইতিমধ্যেই আপনার ওয়েবসাইট পরিদর্শন করেছেন, X ধরনের পণ্যে আগ্রহী, একটি নির্দিষ্ট শহর থেকে এসেছেন ইত্যাদি। আপনার সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন প্রচারাভিযানের সাথে একত্রিত হয়ে, এগুলি আপনার ব্র্যান্ড বৃদ্ধির জন্য শক্তিশালী হাতিয়ার হতে পারে।

SEM এর সুবিধা এবং অসুবিধা

নিঃসন্দেহে, সার্চ ইঞ্জিন মার্কেটিং প্রায় সব ধরনের ব্র্যান্ডের জন্য একটি শক্তিশালী টুল। কখন এবং কীভাবে এটি ব্যবহার করবেন তা মূল্যায়ন করতে, আসুন কিছু সুবিধা এবং অসুবিধাগুলি দেখি।

সুবিধাদি.

অত্যন্ত পরিমাপযোগ্য। Google বিজ্ঞাপনের মতো টুলগুলি আপনাকে আপনার প্রচারাভিযানের বিবর্তনের অত্যন্ত বিশদ প্রতিবেদন দেয়, যাতে আপনি সর্বদা জানতে পারেন আপনার বিজ্ঞাপনগুলির সাথে কী ঘটছে৷ উপরন্তু, সবকিছু নিখুঁতভাবে নিয়ন্ত্রিত করার জন্য আপনি বিশ্লেষণের সাথে একীকরণের সুবিধা নিতে পারেন।

রিয়েল-টাইম মনিটরিং। অ্যানালিটিক্স ইন্টারফেস আপনাকে প্রতিটি মুহূর্তে কী ঘটছে তা দেখতে দেয় এবং আপনি যে ফলাফলগুলি খুঁজছেন তা না পেলে এই মুহূর্তে কোর্সটি সংশোধন করে।

প্রতি ক্লিকের দিতে. এর সাথে, আপনি ফলাফল পেলেই অর্থ প্রদান করবেন। আপনি সর্বোচ্চ দৈনিক বাজেট নিয়ন্ত্রণ করতে পারেন যা আপনি বিনিয়োগ করতে ইচ্ছুক এবং সেইসাথে প্রতি ক্লিকের সর্বোচ্চ খরচ আপনি দিতে পারেন। এইভাবে, আপনি নিশ্চিত করুন যে প্রচারটি লাভজনক।
দ্রুততা. এসইও বা বিষয়বস্তু বিপণনের মতো অন্যান্য কৌশল সম্পর্কে, সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন আপনাকে তুলনামূলকভাবে দ্রুত, বড় আকারের ফলাফল অর্জন করতে দেয়।

সবার নাগালের মধ্যে। যেহেতু বাজেটের বিনিয়োগ স্কেলযোগ্য, এই সমাধানটি বড় কোম্পানি এবং এসএমই উভয়ের জন্যই কাজ করে। তারা সবাই সমান শর্তে কীওয়ার্ডের জন্য প্রথম অবস্থানে পৌঁছানোর জন্য প্রতিযোগিতা করে।

সেগমেন্টেশন। পরিশেষে, এই টুলের আরেকটি ইতিবাচক হল এর বিশাল বিভাজন সম্ভাবনা। কীওয়ার্ডগুলিতে ফোকাস করার মাধ্যমে, আপনি সক্রিয়ভাবে আগ্রহী জনসাধারণের কাছে পৌঁছাবেন। এছাড়াও আপনি অবস্থান, ভাষা বা আচরণের মতো অন্যান্য বিষয়গুলি দ্বারা এটি ফিল্টার করতে পারেন।

অসুবিধা

উচ্চ দীর্ঘমেয়াদী খরচ. স্পষ্ট করে বলতে গেলে, আপনি যখন অর্থপ্রদান করেন তখনই SEM কাজ করে। যদিও সময়ের সাথে সাথে আপনি আপনার প্রচারাভিযানগুলিকে অপ্টিমাইজ করতে পারেন এবং প্রতি ক্লিকে খরচ কমাতে পারেন, তবে আপনাকে প্রতিটি ভিজিটের জন্য অর্থ প্রদান চালিয়ে যেতে হবে।

প্রতিযোগিতার উচ্চ স্তর। সার্চ ইঞ্জিন মার্কেটিং জনপ্রিয় হয়ে উঠেছে এবং অনেক কোম্পানি আছে যারা একই কীওয়ার্ডের জন্য নিজেদের অবস্থানের জন্য প্রতিযোগিতা করে। এই প্রতিযোগিতার কারণে খরচ বেড়ে যায় এবং কখনও কখনও ভাল ROI পাওয়া কঠিন হতে পারে।
এটা ব্যাঘাতমূলক. নেটিভ বিজ্ঞাপনের মতো অন্যান্য সমাধানের বিপরীতে, SEM ব্যবহারকারীর স্থান “আক্রমণ” করে এমন বিষয়বস্তু সহ যা তারা অনুসন্ধান করেনি। আসলে, আপনি যে ব্যবহারকারীকে টার্গেট করছেন তার যদি কোনো বিজ্ঞাপন ব্লকার থাকে, তাহলে তারা আপনার বিজ্ঞাপন দেখতে নাও পারে।

SEM অভিধান: জানার জন্য শীর্ষ পদ
শেষ করতে, সার্চ ইঞ্জিন বিজ্ঞাপনের জগতের মধ্য দিয়ে যাওয়ার জন্য আপনার প্রয়োজনীয় মৌলিক ধারণাগুলি পর্যালোচনা করা যাক। যেহেতু আমরা বেশিরভাগ অনুসন্ধানের জন্য Google ব্যবহার করি, তাই আমরা নিজেদেরকে Google বিজ্ঞাপনগুলিতে ব্যবহৃত পদগুলির উপর ভিত্তি করে তৈরি করতে যাচ্ছি।

কীওয়ার্ড:

কীওয়ার্ড সব সার্চ ইঞ্জিন মার্কেটিং এর ভিত্তি। কীওয়ার্ড হল সেই সব শব্দ, শব্দের গোষ্ঠী বা বাক্যাংশ যা ব্যবহারকারীদের কাছে আপনার বিজ্ঞাপন দেখাবে।

পাঠ্য বিজ্ঞাপন: সার্চ ইঞ্জিনে দেখানো আদর্শ বিজ্ঞাপনের ধরন। তাদের সাধারণত একটি শিরোনাম, পাঠ্যের দুটি লাইন এবং একটি কাস্টমাইজযোগ্য লিঙ্ক থাকে।

অ্যাড গ্রুপ: অ্যাড গ্রুপ হল বিজ্ঞাপন সেট এবং কীওয়ার্ড। এগুলিকে প্রচারাভিযানে গোষ্ঠীভুক্ত করা হয়েছে, যেখানে আপনি দৈনিক বাজেট এবং বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হবে এমন দেশ বা অঞ্চলগুলিকে সংজ্ঞায়িত করতে পারেন৷

সার্চ নেটওয়ার্ক: সার্চ ইঞ্জিনের সেই অংশ যেখানে আপনার বিজ্ঞাপন প্রদর্শিত হতে পারে। সবচেয়ে সহজ জিনিস হল ফলাফলের পৃষ্ঠার উপরে এবং ডানদিকে টেক্সট বিজ্ঞাপনের সাথে কাজ করা কিন্তু আপনি Google Shopping বা Google Maps-এর মতো অন্যান্য সাইটেও বিজ্ঞাপন দেখাতে পারেন।

ইম্প্রেশন: একটি বিজ্ঞাপন কতবার দেখানো হয়েছে
ক্লিক: একটি বিজ্ঞাপনে কতবার ক্লিক করা হয়েছে
CTR: ইম্প্রেশনের শতাংশ যা একটি ক্লিক তৈরি করে।
CPC: প্রতি ক্লিকের গড় খরচ। আপনি একটি সর্বোচ্চ সিপিসি নির্ধারণ করতে পারেন যাতে আপনি বাজেটের বেশি না যান।

গুণমান স্তর: একটি কীওয়ার্ডের স্কোর (গুগল দ্বারা নির্ধারিত) এবং আপনার সিপিসি নির্ধারণের জন্য একটি বিজ্ঞাপন। তাত্ত্বিকভাবে, একটি বিজ্ঞাপনের গুণমান যত বেশি হবে, প্রতিটি ক্লিকের জন্য আপনি তত কম অর্থ প্রদান করবেন।
আজ SEM একটি প্রয়োজনীয়তা। যাইহোক, এসইও এর মত অন্যান্য টুলের সাথে একত্রে ব্যবহার করা হলে এটি অনেক বেশি শক্তিশালী। কীওয়ার্ড অধ্যয়ন সার্চ ইঞ্জিন কৌশলের মৌলিক স্তম্ভ। ক্রেতা ব্যক্তিত্বের অধ্যয়ন নির্দিষ্ট কীওয়ার্ড খুঁজতে গিয়ে দর্শকদের বোঝার জন্যও গুরুত্বপূর্ণ কারণ এটি আরও সঠিক বিভাজনের জন্য অনুমতি দেয়।

কিভাবে SEM-এ কীওয়ার্ড রিসার্চ করবেন

একটি SEM প্রচারাভিযানের পরিকল্পনা করার সময়, কীওয়ার্ড গবেষণা সর্বদা প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি হওয়া উচিত। আমরা বলতে পারি যে কীওয়ার্ডগুলি “ইট” এর মতো যা থেকে পুরো SEM অ্যাকাউন্ট, বিজ্ঞাপন এবং এমনকি ল্যান্ডিং পৃষ্ঠাগুলি গঠন করা হয়।

SEM প্রচারাভিযানের জন্য কীওয়ার্ড রিসার্চ করতে, নিম্নলিখিত ধাপগুলি নোট করুন।

 

পণ্য বা পরিষেবার বিশ্লেষণ (এবং, যদি ইতিমধ্যেই তৈরি হয়ে থাকে, ল্যান্ডিং পৃষ্ঠার)
আপনি যে পণ্য বা পরিষেবাটি অফার করছেন তার সাথে কীওয়ার্ডগুলি সর্বদা প্রাসঙ্গিক হওয়া উচিত। অতএব, প্রথম ধাপ হল দুটি থেকে দশটি প্রধান ধারণার মধ্যে একটি তালিকা তৈরি করা যা আপনার অফার করা পরিষেবা বা পণ্যগুলির সংক্ষিপ্তসার। আপনার নিজের অফার অধ্যয়ন করার পাশাপাশি, আপনি আপনার প্রতিযোগীদের সাইটগুলিও দেখতে পারেন।

কীওয়ার্ড রিসার্চ টুলস
বাজারে অনেক কীওয়ার্ড প্ল্যাটফর্ম রয়েছে, যেমন SemRush এবং Google কীওয়ার্ড প্ল্যানার। আপনি যদি পূর্ববর্তী বিভাগে সংজ্ঞায়িত মৌলিক ধারণাগুলি প্রবেশ করেন, তাহলে টুলটি আপনাকে সম্পর্কিত কীওয়ার্ডগুলির একটি তালিকা প্রদান করবে। ফলাফলগুলি ফিল্টার করতে, আপনি অবস্থান এবং ভাষা দ্বারা ভাগ করতে পারেন।

এই সরঞ্জামগুলির সম্পর্কে ভাল জিনিস হল যে তারা আপনাকে অনেক পরামর্শ দিতে পারে যা আপনি কখনও ভাবেননি। অবশ্যই, এমন সময়ও আছে যখন তারা এমন পরামর্শ দেয় যা আসল অনুসন্ধানের জন্য নয়। এবং এটি আমাদের পরবর্তী ধাপে নিয়ে আসে…

ফিল্টারিং এবং কীওয়ার্ড নির্বাচন করা
একটি সূচনা বিন্দু হিসাবে কীওয়ার্ডগুলি ব্যবহার করে, আপনাকে অপ্রাসঙ্গিক শব্দ, গোষ্ঠী সম্পর্কিত কীওয়ার্ডগুলি বাতিল করতে ম্যানুয়ালি ফিল্টার করতে হবে এবং সর্বাধিক সংখ্যক অনুসন্ধান এবং সর্বনিম্ন প্রতিযোগিতা রয়েছে এমনগুলি নির্বাচন করতে হবে (অর্থাৎ একই শব্দের জন্য অনেক বিজ্ঞাপনদাতা বিড করছেন না )

এবং এটাই! আপনার SEM প্রচারাভিযান অপ্টিমাইজ করার জন্য আপনার কাছে এখন কীওয়ার্ডের একটি নির্দিষ্ট তালিকা রয়েছে। সেরা ফলাফল পেতে, এই কীওয়ার্ডগুলি আপনার ল্যান্ডিং পৃষ্ঠাগুলিতে এবং আপনার বিজ্ঞাপনগুলিতে উভয়ই উপস্থিত হওয়া উচিত৷

কিভাবে ধাপে ধাপে একটি SEM ক্যাম্পেইন ডেভেলপ করবেন

আপনার SEM প্রচারের ফলাফল নিশ্চিত করার জন্য কৌশল এবং পরিকল্পনা মৌলিক। একটি সফল প্রচারাভিযান চালু করতে কি কি লাগে তা দেখে নেওয়া যাক।

কীওয়ার্ড রিসার্চ
কীওয়ার্ডগুলি হল মৌলিক ভিত্তি যার উপর সমগ্র SEM কৌশল গঠন করা হয়। একটি সম্পূর্ণ কীওয়ার্ড অধ্যয়ন চালাতে, আপনাকে অবশ্যই বিশেষ মনোযোগ দিতে হবে:

আপনি যে পণ্য এবং পরিষেবাগুলি অফার করেন

আপনার প্রতিযোগীতা কিভাবে পারফর্ম করছে এবং তার সাথে আপনার অবস্থান কেমন

আপনার ক্রেতা ব্যক্তিত্ব

বিশেষ সরঞ্জাম ব্যবহার করে জেনেরিক এবং “লং টেইল” কীওয়ার্ড অনুসন্ধান করা হচ্ছে

কীওয়ার্ড তালিকার মাধ্যমে আঁচড়ানো এবং পরিষ্কার করা

 

প্রচারাভিযান সৃষ্টি
আপনার সম্পূর্ণ SEM কৌশল প্রয়োগ করার সময় এসেছে। এগুলি হল কিছু মূল দিক যা আপনাকে Google বিজ্ঞাপন বা অন্য কোনও টুলে প্রচারাভিযান চালু করতে সংজ্ঞায়িত করতে হবে:

বাজেট এবং সর্বোচ্চ বিড।
বিজ্ঞাপন গোষ্ঠী: আপনি একটি খুব নির্দিষ্ট পণ্য বা পরিষেবা বিক্রি না করলে, আপনার কাছে সম্পর্কিত কীওয়ার্ডের বিভিন্ন গ্রুপ থাকবে। সর্বোত্তম ফলাফল অর্জনের জন্য নির্দিষ্ট বিজ্ঞাপন গোষ্ঠীর মধ্যে কীওয়ার্ড গঠন করাই ধারণা।
ল্যান্ডিং পৃষ্ঠাগুলি ডিজাইন এবং অপ্টিমাইজ করা:

আদর্শভাবে, প্রতিটি পণ্য বা পরিষেবার জন্য এবং প্রতিটি লক্ষ্যের জন্য আপনার একটি ল্যান্ডিং পৃষ্ঠা থাকা উচিত।
বিজ্ঞাপন সৃষ্টি। প্রচারাভিযান সেট আপ করার সময়, আমরা বিভিন্ন সৃজনশীল সেট আপ করার পরামর্শ দিই যাতে আপনি একে অপরের সাথে ফলাফল তুলনা করতে পারেন।

পরিমাপ এবং অপ্টিমাইজেশান
প্রচারণা শুরু করেই কাজ শেষ হয় না; SEM ক্রমাগত অপ্টিমাইজেশান উপর ভিত্তি করে. তাই, কীওয়ার্ড, সৃজনশীল এবং প্রচারণার অন্য যেকোন দিক পরিবর্তন করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে পর্যায়ক্রমে আপনার প্রচারাভিযানের ফলাফল পর্যবেক্ষণ করতে হবে।

আপনি কিছু মিস করবেন না তা নিশ্চিত করতে, আপনি অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ দিকগুলির জন্য সতর্কতা সেট আপ করতে পারেন এবং একটি নির্দিষ্ট পর্যালোচনা সময়সূচী নির্ধারণ করতে পারেন।

বোনাস: এসইও করতে SEM এর সুবিধা নিন
এসইএম এবং এসইও দুটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত শৃঙ্খলা, কারণ তারা উভয়ই গুগলে র‌্যাঙ্ক করতে চায়। অতএব, আপনি আপনার জৈব অবস্থান উন্নত করতে SEM-এ বিনিয়োগ করা প্রচেষ্টার সুবিধা নিতে পারেন।

কীওয়ার্ড রিসার্চ আপনাকে এমন কীওয়ার্ড সনাক্ত করতে সাহায্য করবে যা আপনাকে আপনার পৃষ্ঠাকে অর্গানিকভাবে অবস্থান করতে সাহায্য করতে পারে, যদিও তারা দ্রুত রূপান্তর নাও করতে পারে। যাইহোক, ফলাফলগুলি আপনাকে ব্যবহারকারীদের জন্য কোন বিষয়গুলি আরও আকর্ষণীয় তা সনাক্ত করতে সহায়তা করবে এবং আপনাকে আরও ট্র্যাফিক এবং ভিজিট পেতে সহায়তা করতে পারে৷

SEM-এর জন্য সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন

যখন আমরা সার্চ ইঞ্জিনের কথা চিন্তা করি, সাধারণত প্রথম যে জিনিসটি মাথায় আসে তা হল গুগল। কিন্তু সত্য হল যে অন্যান্য SEM প্ল্যাটফর্ম রয়েছে যা আমাদের ভাল ফলাফল দিতে পারে। সার্চ ইঞ্জিন বিজ্ঞাপনের জন্য এই তিনটি প্রধান সমাধান।

গুগল বিজ্ঞাপন

Google Ads হল অন্যতম প্রধান সার্চ ইঞ্জিন। এটি ব্যবহার করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

কীওয়ার্ড: একটি কীওয়ার্ড হল সার্চ ইঞ্জিনে ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা পদগুলির একটি সেট। এটি একটি একক শব্দ, বেশ কয়েকটি শব্দ বা এমনকি একটি সম্পূর্ণ বাক্যাংশ হতে পারে, উদাহরণস্বরূপ: “বাড়ির ব্যায়ামের জন্য ডাম্বেল কিনুন”। কীওয়ার্ডগুলি Google কে জানতে দেয় যে কোন বিজ্ঞাপনগুলি একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট ব্যবহারকারীর সাথে প্রাসঙ্গিক।

মিলের ধরন: সার্চ ইঞ্জিনে ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা শব্দটি কীওয়ার্ডের সাথে কতটা মেলে তা নির্ধারণ করে। Google বিজ্ঞাপনে, বিস্তৃত থেকে কঠোরতম পর্যন্ত, আপনি পাবেন: বিস্তৃত মিল, বাক্যাংশের মিল এবং সঠিক মিল। আপনি নেতিবাচক মিলগুলিও সেট করতে পারেন (অনুসন্ধান যেগুলির জন্য আপনি চান না আপনার বিজ্ঞাপনগুলি দেখানো হোক)৷

বিজ্ঞাপন: Google এর সার্চ ইঞ্জিনে প্রদর্শিত বিজ্ঞাপন প্রধানত একটি শিরোনাম, দৃশ্যমান URL, বিবরণ এবং এক্সটেনশন সমন্বিত পাঠ্য বিজ্ঞাপনের উপর ভিত্তি করে।
CPC (প্রতি ক্লিকে খরচ): আপনার বিজ্ঞাপনে প্রতিটি ক্লিকের জন্য আপনি যে মূল্য প্রদান করেন, যা ফলস্বরূপ গুণমান এবং বিড সেটের স্তরের উপর নির্ভর করে।

 

Microsoft Advertising বা Bing বিজ্ঞাপন
Bing বিজ্ঞাপন (বা Microsoft Advertising) হল Google Ads-এর একটি খুব কঠিন বিকল্প, কারণ এটি একটি প্রাসঙ্গিক সম্ভাব্য দর্শকদের কাছে পৌঁছায় (মার্কেট শেয়ারের প্রায় 10%) এবং খুব ভাল টার্গেটিং এবং কনফিগারেশন বিকল্প রয়েছে।

সাধারণভাবে, এটি Google বিজ্ঞাপনগুলির সাথে খুব অনুরূপ একটি টুল, তবে কিছু পার্থক্য রয়েছে যা আপনার সচেতন হওয়া উচিত:

নেতিবাচক কীওয়ার্ড ম্যাচিং আরও কঠোর (আপনি শুধুমাত্র শব্দগুচ্ছ মিলের সাথে নেতিবাচক কীওয়ার্ড রাখতে পারেন)।

Bing সর্বোচ্চ বিডের জন্য সর্বনিম্ন পরিমাণ নির্ধারণ করে।

Bing এর অবস্থান বিকল্পগুলি আপনাকে একটি শহর বা পিন কোডের মধ্যে একটি ব্যাসার্ধ নির্দিষ্ট করতে দেয়৷

আপনি সারাদিনে 15-মিনিটের ইনক্রিমেন্টে দেখানোর জন্য বা শুধুমাত্র নির্দিষ্ট সময়ে দেখানোর জন্য বিজ্ঞাপন নির্ধারণ করতে পারেন।

Bing-এর ইমেজ-নির্দিষ্ট এবং স্টক-নির্দিষ্ট এক্সটেনশন রয়েছে।

আপনি একটি একক প্রচারাভিযানের মধ্যে বিভিন্ন সময় অঞ্চল সেট আপ করতে পারেন।

অনুসন্ধান অংশীদারদের উপর ভিত্তি করে প্রতিবেদনগুলি ফিল্টার করুন এবং আপনি যেগুলিতে আগ্রহী নন সেগুলি বাতিল করুন৷

ইয়াহু

Yahoo Advertising বা Yahoo Ads হল Yahoo-এর বিজ্ঞাপন সমাধান, যা আপনাকে এই সার্চ ইঞ্জিনে সার্চ করে এমন ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে দেয়।

অনুসন্ধান বিজ্ঞাপন: সবচেয়ে ক্লাসিক SEM ফর্ম্যাট, যা ব্যবহারকারীরা যখন একটি নির্দিষ্ট কীওয়ার্ড প্রবেশ করে তখন সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন দেখায়।

প্রদর্শন বিজ্ঞাপন: এই বিজ্ঞাপনগুলি একটি ওয়েবসাইটের উপরে, নীচে, পাশে বা বিষয়বস্তুর মাঝখানে স্থাপন করা হয় এবং পুনরায় বিপণনের জন্য ব্যবহার করা যেতে পারে।

বিভিন্ন ফরম্যাটে স্পনসর করা বিজ্ঞাপন: ছবি, ক্যারোজেল এবং নেটিভ ভিডিও বিজ্ঞাপন।

মেল বিজ্ঞাপন: এই বিজ্ঞাপনগুলি ইনবক্সে এবং ব্যানারের মাধ্যমে একত্রিত করা হয়।

কিভাবে একটি SEM এজেন্সি আপনাকে সাহায্য করতে পারে

SEM টুল, যেমন Google Ads, খুবই জটিল। অ্যাকাউন্টটি ক্রমাগত অপ্টিমাইজ করতে সক্ষম হওয়ার জন্য এটি প্রচুর ভেরিয়েবল পরিচালনা করা এবং রিয়েল-টাইমে ফলাফল সম্পর্কে সচেতন হওয়া। অতএব, এই কাজটি একটি SEM এজেন্সির কাছে অর্পণ করা সার্থক, যা কাজগুলি সম্পাদন করতে পারে যেমন:

SEM প্রচারাভিযানের নকশা: উদ্দেশ্য এবং বাজেট সংজ্ঞায়িত করা এবং প্রচারাভিযানের কাঠামো, কীওয়ার্ড এবং বিজ্ঞাপন গোষ্ঠী তৈরি করা।

কীওয়ার্ড প্ল্যানিং এবং অপ্টিমাইজেশান: সঠিক কীওয়ার্ড এবং সুনির্দিষ্ট মিলের স্তর নির্বাচন করা ভাল SEM ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ। সংস্থাটি প্রাথমিক কীওয়ার্ড গবেষণা এবং ফলাফলের চলমান পর্যবেক্ষণ উভয়ই সঞ্চালন করবে।

বিজ্ঞাপন তৈরি: SEM বিজ্ঞাপনগুলির সাথে, সম্ভাব্য গ্রাহকদের আকৃষ্ট করার জন্য খুব কম জায়গা থাকে, তাই ভালভাবে ডিজাইন করা ক্রিয়েটিভ তৈরি করা অপরিহার্য।

প্রচারাভিযান মনিটরিং: এজেন্সি রিয়েল-টাইমে সিদ্ধান্ত নিতে এবং সর্বোত্তম ফলাফল অর্জন করতে সক্ষম হওয়ার জন্য ডেটা ক্রমাগত বিশ্লেষণ করবে।

গুণমান স্তরের অপ্টিমাইজেশান: এই পরামিতিটি SEM-এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি, কারণ এটি একই সময়ে সর্বাধিক ফলাফল এবং খরচ কমানোর অনুমতি দেয়।

CPC এবং বিড ম্যানেজমেন্ট: CPC এবং বিজ্ঞাপনের অবস্থানের ক্রমাগত বিশ্লেষণের মাধ্যমে, একটি এজেন্সি সর্বোত্তম খরচে সর্বোচ্চ সংখ্যক গুণমান ক্লিকগুলি অর্জনের জন্য বিডগুলিকে অপ্টিমাইজ করার চেষ্টা করে।

রূপান্তর হার অপ্টিমাইজেশান:

কীওয়ার্ড থেকে শুরু করে ল্যান্ডিং পেজ ডিজাইন পর্যন্ত অ্যাকাউন্টের বিভিন্ন দিক বিশ্লেষণ ও সামঞ্জস্য করে, আপনি শেষ পর্যন্ত আরও বেশি রূপান্তর অর্জন এবং অ্যাকাউন্টের লাভজনকতা বাড়ানোর লক্ষ্য রাখেন।

এই ধরনের সহযোগিতা থেকে সর্বোত্তম ফলাফল পেতে, আমরা আপনাকে আমাদের মতো একটি Google অংশীদার প্রত্যয়িত এজেন্সি খোঁজার পরামর্শ দিচ্ছি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *