মাধ্যমিক কারেন্ট সাজেশন বাংলা saq 100% common
মাধ্যমিক কারেন্ট সাজেশন বাংলা saq 100% common
Madhyamik current Suggestion 2023
madhyamik bengali suggestion
মাধ্যমিক বাংলা সাজেশন 2023
SUGGESTION – 2023
BENGALI (Fast Language)
কমবেশি ২০টি শব্দে উত্তর দাও :
মাধ্যমিক কারেন্ট সাজেশন: গল্প :জ্ঞানচক্ষু
মাধ্যমিক কারেন্ট সাজেশন:১ – তপনের লেখা কোন্ গল্প ততক্ষণে ছোটো মাসির হাতে চলে যায় ?
২- মেসোকে দেখে তপনের জ্ঞানচক্ষু খুলে গেল কেন ?
৩- ‘মেসোর উপযুক্ত কাজ হবে সেটা কোন কাজ ?
৪- দুপুরবেলা সবাই যখন নিথর নিথর তখন তপন কী করছিল ?
৫- তপনের লেখার বিষয়বস্তু কী ছিল ?
৬- কী ‘কারেকশান’ করে ছাপাতে দেওয়ার কথা বলা হয়েছে ?
৭- ‘তপনের হাত আছে’ এমন বলার কারণ কী ?
৮- ‘এমন সময় ঘটল সেই ঘটনা’– কোন্ ঘটনার কথা বলা হয়েছে?
৯- ‘এ বিষয়ে সন্দেহ ছিল কোন বিষয়ে সন্দেহ ছিল?
১০- ‘এমন সময় ঘটল সেই ঘটনা’ ঘটনার কথা বলা হয়েছে?
১১- ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে? – কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে?
১২- গল্প ছাপা হওয়ার পর যে আনন্দ হওয়ার কথা ছিল তা তপনের হয়নি কেন?
১৩- তপনের গল্প পড়ে ছোটোমাসি কী বলেছিল?
১৪- ‘এরমধ্যে তপন কোথা?’ – কেন এমন বলা হয়েছে?
১৫ -‘গভীরভাবে সংকল্প করে তপন’ – কী সংকল্প করে?
১৬- ‘বাবা, তোর পেটে পেটে এত!’ – এমন মন্তব্য কেন করা হয়েছে?
১৭- ‘আমাদের থাকলে আমরাও চেষ্টা করে দেখতাম’ কোন প্রসঙ্গে এমন মন্তব্য?
১৮- তপনে গল্প ছাপা হবার পর কোন কথা ছড়িয়ে পড়েছিল?
বহুরূপী : – –
১ ‘হরিদার জীবন এইরকম বহুরূপের খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে।’ — কী রকম খেলা?
২ ‘জগদীশবাবু যে কী কাণ্ড করেছেন’ – কী কাণ্ড করেছেন?
৩ ‘খুব উঁচুদরের সন্ন্যাসী’ – সন্ন্যাসীর পরিচয় দাও?
৪ ‘সে ভয়ানক দুর্লভ জিনিস’ – সে জিনিসকে দুর্লভ বলা হয়েছে কেন
৫ ‘বহুরূপী সেজে পথে বের হল হরিদা’ – বহুরূপী কাকে বলে?
৬ জগদীশবাবু কীভাবে সন্ন্যাসীর পায়ের ধুলো নিয়েছিলেন?
৭ ‘গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা’ কোন গল্প?
৮ ‘খুব গরিব মানুষ হরিদা’ এই উক্তির সপক্ষে যুক্তি দাও।
৯ হরিদার উনানের হাঁড়িতে অনেক সময় কেবল জল ফোটে, ভাত ফোটে না কেন!
১০ কী কারণে চকের বাস স্ট্যান্ডে আতঙ্কের হল্লা বেজে উঠেছিল?
১১ ‘অ্যাঁ? ওটা কি একটা বহুরূপী?’ এমন বলার কারণ কী?
১২ ‘অ্যাঁ? এটা একটা বহুরূপী নাকি?’ – কখন এমন মন্তব্য?
১৩ বাইজির ছদ্মবেশে হরিদার কত রোজগার হয়েছিল?
১৪ ‘ভয়ে কেঁদে ফেলেছিল ছেলেগুলো ছেলেগুলোর ভয়ের কারণ কী?
১৫ তীর্থ ভ্রমণের জন্য জগদীশবাবু কত টাকা বিরাগীকে দিতে চেয়েছিলেন?
১৬ বিরাগী জগদীশবাবুকে কী উপদেশ শুনিয়েছিলেন? – – –
১৭ ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়।’ — কী করলে ঢং নষ্ট হয়ে যাবে?
১৮ অদৃষ্ট’ হরিদার কোন্ ভুল ক্ষমা করবে না?
১৯ ‘এটা কী কাণ্ড করলেন হরিদা?’ হরিদা কী কাণ্ড করেছিলেন?
২০ বিরাগী ছদ্মবেশী হরিদার ঝোলায় কী ধর্মগ্রন্থ ছিল?
পথের দাবী : –
১ ‘লোকটি কাশিতে কাশিতে আসিল’ – লোকটি কে?
২ কারা, কেন রেঙ্গুনে চলে এসেছিল?
৩ ‘রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি’ – চোখের বর্ণনা দাও।
৪ গিরিশ মহাপাত্রের পরনে কী ধরনের পোশাক ছিল?
৫ গিরিশ মহাপাত্রের ট্যাঁকে ও পকেটে কী ছিল?
৬ ‘এ বস্তুটি পকেটে কেন?’ – কোন বস্তুটি?
৭ ‘আমি এখন তবে চললুম কাকাবাবু’ কেন এই উক্তি?
৮ ‘লোকটাকে আপনি কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন’ – কেন?
9 ‘এ শহরে আরও কিছুদিন নজর রাখা | দ্রকার’ – কেন?
১০ ‘সমস্তই যাইতে পারিত’ – সবকিছু খোয়া যায়নি কেন?
১১ ‘তেওয়ারি ঘরে ছিল না’ – কোথায় গিয়েছিল?
১২ ‘বাবুজি’ এসব কথা বলায় দুঃখ কোন কথা?
১৩ ‘অবিচারে দণ্ডভোগ করার অপমান আমাকে কম এমন বলার কারণ কী?
১৪ ‘তার লাঞ্ছনা এই কালো চামড়ার নীচে আছে।’ বাজে না।” । কম জ্বলে না।” কোন লাঞ্ছনার কথা বলা হয়েছে?
১৫ ‘এই জানোয়ারটাকে ওয়াচ করার দরকার নেই বড়োবাবু।’ কেন?
১৬ ‘সবকটা আফিসেই গোলযোগ | ঘটচে।’ – কোন কোন অফিসে গোলযোগ চলছে?
১৭ গিরিশ মহাপাত্রের সঙ্গে অপূর্বর দ্বিতীয়বার কোথায় দেখা হয়েছিল?
১৮ ভামো যাত্রাকালে অপূর্বর সঙ্গে কারা ছিল?
২০ |কোন ভ্রমের কথা বলা হয়েছে?
১৯ ‘ইহা যে কত বড়ো ভ্রম’ “তুমি তো ইউরোপীয়ান নও’ – কেন এই উক্তি?
২১ ‘ও নিয়ম রেলওয়ে কর্মচারীর কোন নিয়ম? জন্য’ – – – –
অদল বদল :
১ ইসাব ও অমৃতের মধ্যে কোন কোন বিষয়ে মিল ও অমিল দেখা যায়?
২ ‘এসো আমরা কুস্তি লড়ি’ – কে, কাকে বলেছিল?
৩ ‘মা ওকে অনেক বুঝিয়েছিল’, – মা কী বলে বুঝিয়েছিল?
৪ ‘ও স্কুলে যাওয়া বন্ধ করে দিল’ কেন?
৫ ‘ইসাবের মেজাজ চড়ে গেল’ – কী কারণে?
৬ ‘আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে।’ – কেন এই উক্তি?
৭ ‘ছেলেরাও … চ্যাঁচাতে লাগল।’ – কী বলে চ্যাঁচাছিল?
৮ ‘অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে,’ – কোন জবাব?
৯ ‘গল্প শুনে ওদের বুক ভরে গেল।’- কোন গল্প শুনে?
১০ ‘উনি ঘোষণা করলেন, ‘ — কী ঘোষণা করলেন?
১১ কোন আওয়াজে সবদিক মুখরিত হয়ে উঠেছিল?
১২ কালিয়া কেন হাত-পা ছড়িয়ে ব্যাঙের মতো কাঁদছিল?
১৩ ‘তোর জামা খুলে আমারটা পর।’ – এখানে কার বলা হয়েছে?
১৪ ‘অদল-বদলের গল্প’ গ্রাম প্রধানের কানে গেলে তিনি কী ঘোষণা করেছিলেন?
১৫ ‘অদল-বদল’ গল্পটি বাংলায় কে তরজমা করেন?
১৬ হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল।’ – বুদ্ধিটা কী ছিল? –
নদীর বিদ্রোহ :
১ ক’টার ট্রেন রওনা করিয়ে নদেরচাঁদ নদীর উদ্দেশ্যে গিয়েছিলেন?
২ নদেরচাঁদ লাইন ধরে কত মাইল হেঁটেছিলেন?
৩ ‘এক একখানি পাতা ছিঁড়িয়া দুমড়াইয়া মোচড়াইয়া জলে ফেলিয়া দিতে লাগিল।’ — কীসের পাতা জলে ফেলতে লাগল?
৪ ‘নদীর জন্য এমনভাবে পাগল হওয়া কি তার সাজে?’ – কেন এই প্রশ্ন?
.৫ ‘নদেরচাঁদ সব বোঝে”, — কী বোঝে?
৬ নদীকে ভালোবাসার কী কৈফিয়ত নদেরচাঁদ দিয়েছিল?
৭ ‘সে প্রায় কাঁদিয়া ফেলিয়াছিল’ – কী দেখে কেঁদেছিল?
৮ ‘নদেরচাঁদ স্তম্ভিত হইয়া গেল।’ – কেন সে স্তম্ভিত হয়েছিল?
৯ চেনা নদীকে নদেরচাঁদের আরও বেশি ভয়ঙ্কর ও অপরিচিত মনে হয়েছিল কেন?
১০ ‘আজও সে সেইখানে গিয়া বসিল। কোন স্থানে বসার কথা বলা হয়েছে?
১১ কী দেখে নদেরচাঁদের আমোদবোধ হয়েছিল?
১২ ‘নদীর সঙ্গে খেলা করার লোভটা সে সামলাইতে পারিল না,’ – কীভাবে সে নদীর সঙ্গে খেলা করেছিল?
১৩ ‘এই ভীষণ মধুর শব্দ শুনিতে শুনিতে সর্বাঙ্গ অবশ, অবসন্ন হইয়া আসিতেছে।’ – কোন শব্দ শুনে এমন হয়েছিল?
১৪ কিছুক্ষণের জন্য নদেরচাঁদকে কী দিশেহারা করে রেখেছিল?
১৫ ‘নদী এমনভাবে খেপিয়া যাইতে পারে …’ – নদী খেপে গিয়েছিল কেন?
১৬ ‘কিন্তু পারিবে কি?’ – কী পারার কথার বলা – – -হয়েছে?
১৭. “মানুষ কি তাকে রেহাই দিবে?’ – কেন এই উক্তি?
১৮ ‘কী প্রয়োজন ছিল ব্রিজের’ – কেন এমন মনে হয়েছে নদেরচাঁদের?
১৯ কীভাবে নদেরচাঁদের মৃত্যু হয়েছিল?
২০ বন্দি নদীকে অত্যধিক ভালোবাসার ফল কী হয়েছিল? –
————-///————
কবিতা :অসুখী একজন :
মাধ্যমিক কারেন্ট সাজেশন
-১ ‘অসুখী একজন’ কবিতাটি কে তরজমা করেন?
২ পাবলো নেরুদার সম্পূর্ণ নাম কী?
.৩ শিশু আর বাড়িরা খুন হয়েছিল কেন?
৪ কবিতার কথক কাকে দাঁড় করিয়ে রেখে চলে গিয়েছিলেন?
৫ ‘হেঁটে গেল’ – কে হেঁটে গিয়েছিল?
৬ ‘বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ’ – এর দ্বারা কবি কী বুঝিয়েছেন?
৭ মাথার ওপর বছরগুলো কিসের মতো নেমে এসেছিল?
৮ ‘সেই মেয়েটির মৃত্যু হ’ল না’ – মেয়েটি কীসের প্রতীক?
৯ ‘সমতলে ধরে গেল আগুন’ কেন?
১০ শান্ত হলুদ দেবতারা কত বছর ধ্যানে ডুবেছিল?
১১ ‘তারা আর স্বপ্ন দেখতে পারল না।’ – কেন?
১২ ‘সেই মিষ্টি বাড়ি’ – বাড়িটির পরিচয় দাও।
১৩ ‘সব চূর্ণ হয়ে গেল’ – কী কী চূর্ণ হয়েছিল?
১৪ ‘সেই বারান্দা বারান্দায় কী ছিল?
১৫ যেখানে শহর ছিল, সেখানে কী ঘটেছিল?
১৬ ‘সেই মেয়েটি আমার অপেক্ষায়’ এর দ্বারা কী বোঝানো হয়েছে?
আয় আরো বেঁধে বেঁধে থাকি : – –
১ “আমাদের পথ নেই কোনো’ কেন এমন বলা হয়েছে?
২ ‘আমাদের ঘর গেছে উড়ে’ – এর দ্বারা কবি কী বুঝিয়েছেন?
৩ ‘ছড়ানো রয়েছে কাছে দূরে!’ – কী ছড়ানো রয়েছে?
4 ‘আমাদের পথ নেই আর’ – তাহলে আমাদের কী করণীয়?
৫ ‘আমাদের ইতিহাস নেই’ – কেন?
৬ ‘আমারা ভিখারি বারো মাস’ – – কেন?
৭ -মোরা ফিরেছি দোরে দোরে’ – কী কারণে?
৮ ‘পৃথিবী হয়তো গেছে মরে’ – এমন কারণ কী?
৯ ‘তবু তো ক’জন আছি বাকি’ – এর দ্বারা কবি কী বুঝিয়েছেন?
১০ ‘আমাদের চোখ মুখ ঢাকা’ বলতে কবি কী বুঝিয়েছেন? –
আফ্রিকা :
১- স্রষ্টা নিজের প্রতি অসন্তোষে কী করেছিল?
২ ‘বিদ্রুপ’ করেছিল ভীষণকে’ কীভাবে?
৩ ‘ছিনিয়ে নিয়ে গেল তোমাকে’ – কাকে, কীভাবে ছিনিয়ে নিল?
৪ ‘সেখানে নিভৃত অবকাশে তুমি’ – কী করছিলে?
৫ ‘মন্ত্র জাগাচ্ছিলে’ কোথায়?
৬ ‘শঙ্কাকে চাচ্ছিলে হার মানতে’ – কীভাবে?
৭ ‘কালো ঘোমটার নীচে’ কী ছিল?
৮ ‘এল মানুষ ধরার দল’ – তারা কী করেছিল?
৯ ‘পঙ্কিল হল ধুলি’ – কীভাবে?
১০ ‘সভ্যের বর্বর লোভ’ কীভাবে প্রকাশ পেয়েছিল?
১১ ‘সমুদ্রপারে … পড়ায় পাড়ায়’ কী হচ্ছিল?
১২ ‘শিশুরা খেলছিল’ – কোথায়?
১৩ কবির সঙ্গীতে কী বেজে উঠেছিল?
১৪ ‘গুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে’ এসে কী করেছিল?
১৫ ‘এসো যুগান্তের কবি’ – কবির ভূমিকা কী হবে?
১৬ ‘বলো ক্ষমা করো’ – কে, কেন – – -এই বাণী উচ্চারণ করবে?
অভিষেক :
-.১ ‘কহ দাসে লঙ্কার কুশল’ – উত্তরে দেবী কী বলেছিলেন?
2 ‘ছদ্মবেশী অম্বুরাশি মুতা’ ইন্দ্রজিতের কাছে কেন এসেছিলেন?
৩ ‘সসৈন্যে সাজেন আজি যুঝিতে আপনি’ I – কেন?
৪ ‘জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া’ – তার বিস্ময়ের কারণ কী?
৫ ‘এ বারতা, এ অদ্ভুত বারতা’ সে বার্তাকে অদ্ভুত বলার কারণ কী?
৬ ‘মায়াবী মানব/ সীতাপতি’ সীতাপতিকে ‘মায়াবী মানব’ বলা হয়েছে কেন?
৭ ‘যাও তুমি ত্বরা করি’ ত্বরা করে কেন যেতে বলা হয়েছে?
৮ ‘হা ধিক্ মোরে?’ – কেন বক্তা নিজেকে ধিক্কার জানিয়েছে?
৯ ‘ঘুচাব এ অপবাদ’ – কীভাবে?
১০ ‘সাজিলা রথীন্দ্রর্যভ কোন কোন পৌরাণিক সাজের কথা বলা হয়েছে?
১১ ‘কাহিলা কাঁদিয়া ধ্বনি’ – ‘ধ্বনি’ শব্দের অর্থ কী?
১২ ‘ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী’ – কী কারণে?
১৩ ‘ধরি পতি-কর-যুগ’ – কর-যুগ ধরে কী বলেছিলেন?
১৪ ‘হাসি উত্তরিলা/মেঘনাদ’ – হেসে কী উত্তর দিয়েছিল?
১৫ ‘ব্রততী বাঁধিলে সাধে’ – ‘ব্রততী’ শব্দের অর্থ কী?
১৬ ‘কাপিল লঙ্কা, কাপিল জলধি।’ — কখন এমন হয়েছিল?
১৭ ‘সাজিছে রাবণ রাজা’ – কেন?
১৮ ‘নাদিলা কর্পূরদল’ – ‘কর্পূরদল’ শব্দের অর্থ কী?
১৯ ‘ মায়া, পিতঃ বুঝিতে না পারি!’ – কোন মায়ার কথা বলা হয়েছে?
২০ ‘হায়, বাম মম প্রতি’ এমন মনে হয়েছে কেন?
২১ “আগে পূজ ইস্টদেবে কার নির্দেশ?
22 ‘অভিষেক করিলা কুমারে’ – কী দিয়ে অভিষেক হয়েছিল? – ‘
প্রলয়োল্লাস :
১ ‘আসছে ভয়ঙ্কর’ কীভাবে?
২ ‘ধ্বংস দেখে ভয় কেন তোর উদ্দেশ্যে এই প্রশ্ন?
3 ‘প্রলয় বয়েও আসছে হেসে’ – প্রলয় বহন করেও হাসির কারণ কী?
৪ ‘স্তব্ধ চরাচর’ ‘চরাচর’ স্তব্ধ কেন?
৫ ‘তোরা সব জয়ধ্বনি কর’ কী হাসে?
৭ ‘রণিয়ে ওঠে’ এমন বলা হয়েছে?
৬ ‘দিগম্বরের জটায় হাসে’ – কোথায় কী রণিয়ে ওঠে?
৮ ‘আসছে নবীন’ – নবীন কী করতে আসছে?
৯ – – ‘আসবে ঊষা’ – কীভাবে?
১০ ‘বধূরা প্রদীপ তুলে ধর’ – কী কারণে এই আহ্বান?
১১ ‘ঐ আসে সুন্দর! কী বেশে আসছে? – – –
সিন্ধুতীরে :
– .১ ‘সিন্ধতীরে’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে গৃহীত হয়েছে?
২ ‘কন্যারে ফেলিল যথা’ কন্যাকে কোথায় ফেলা হয়েছিল?
৩ ‘অতি মনোহর দেশ’ দেশটিকে মনোহর বলা হয়েছে কেন?
৪ সমুদ্রনৃপতি সুতার নাম কী?
৫ ‘সিন্ধুতীরে রহিছে মাঞ্জস’ – ‘মাঞ্জস’ শব্দের অর্থ কী?
৬ ‘চারিসখী চারিভিত’ – চারসখী কারা?
৭ ‘বিস্মিত হইল বালা’ বালার বিস্মিত হওয়ার কারণ কী?
৮ ‘দেখিয়া রূপের কলা বিস্মিত হইল বালা/অনুমান করে নিজ চিতে’ – বালা কী অনুমান করেছিল?
.৯ ‘সখী সবে আজ্ঞা দিল’ – বক্তা তার সখীদের কী আজ্ঞা দিয়েছিল?
১০ ‘পঞ্চকন্যা পাইলা চেতন’ – কীভাবে চেতনা ফিরে পায়? – – –
অস্ত্রের বিরুদ্ধে গান :
.১ ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’ – গানের বর্ম পরিধান করে কবি কোন কাজ করতে পারেন?
২ ‘রক্ত মুছি শুধু গানের গায়ে’ – কথাটির অর্থ কী?
৩ ‘অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো’ – কোথায় অস্ত্র ফেলার কথা বলা হয়েছে?
৪ ‘তোমায় নিয়ে বেড়াবে গান’ গান কোথায় বেড়াবে?
৫ শকুন বা চিল বলতে কবি কাদের বুঝিয়েছেন?
———-////———-
প্রবন্ধ : হারিয়ে যাওয়া কালিকলম :
মাধ্যমিক কারেন্ট সাজেশন
-১ ‘কথায় বলে’ – কী বলে?
২ ‘বাংলায় একটা কথা চালু ছিল’ কী কথা চালু – ছিল?
.৩ ‘আমরা কলম তৈরি করতাম’ কীভাব?
৪ লেখকেরা ছেলেবেলায় কিসে ‘হোমটাস্ক’ করতেন?
৫ ‘গোরু খেয়ে নিলে অমঙ্গল’ বাঁচার জন্য লেখক কী করতেন?
৬ ‘ক-অক্ষর গো মাংস’ উক্তি?
৭ কালি তৈরি সম্পর্ক প্রাচীনেরা কী বলতেন?
৮ ‘তাই নিয়ে আমাদের প্রথম লেখালেখি’ – কী নিয়ে?
৯ লেখক যীশুখ্রিস্টের আগে জন্মালে কী করতেন?
১০ ব্রোঞ্জের শলাকার পোশাকি নাম কী?
১১ যে কলমটি দিয়ে সিজার কাসকাকে আঘাত করেছিলেন, সেটি আসলে কী?
১২ ‘চিনারা চিরকাল কী দিয়ে লিখে এসেছে?
১৩ ‘কলম সেদিন খুনিও হতে পারে বইকী’ কোন দিনের কথা বলা হয়েছে?
১৪ খাগের কলম একমাত্র কখন দেখা যেত?
১৫ ‘তার ইংরেজি নাম কুইল’ কার?
১৬ ‘বাবু কুইল ড্রাইভারস’ – কে, কাদের সম্পর্কে একথা বলেছেন?
১৭ পালকের কলম কাদের ছবিতে দেখতে পাওয়া যায়?
১৮ ‘দার্শনিক তাঁকেই বলি’ কাকে?
১৯ ‘ও দিদি, আপনার খোঁপায় কলম।’ কখন এমন দেখা যায়?
২০ ঝরনা কলমের নামটা সম্ভবত কার দেওয়া?
২১ কালির ফোয়ারা যিনি খুলে দিয়েছিলেন – – – 1 অমঙ্গলের হাত থেকে কাদের সম্পর্কে এ – প্রবন্ধে নাম কী?
২২ কোন সময় লেখক কলেজ স্ট্রিটের দোকান থেকে ফাউন্টেন পেন তার কিনেছিলেন?
23 ‘ফাউন্টেন পেনের এক বিপদ’ – কী বিপদ?
২৪ শৈলজানন্দের ফাউন্টেন পেনের সংখ্যা কত?
২৫ আদিতে ফাউন্টেন পেনের কী নাম ছিল?
২৬ উল্লেখিত বাহারি কালির নামগুলো লেখো।
২৭ কলমের নিবকে টেকসই করতে কী ব্যবহার করা হত?
২৮ ‘কলম সব উধাও’ – কোন কোন কলম উধাও?
২৯ না দেখলে বিশ্বাস করা শক্ত’ – কী না দেখলে বিশ্বাস করা শক্ত?
.30 ‘বুড়ো বুড়িরা আর্শীবাদ করতেন’ কী বলে আর্শীবাদ করতেন?
৩১ বিদেশী কাগজের বিজ্ঞাপনে ফাউন্টেন পেনের সম্পর্কে লেখক কী দেখেছিলেন?
৩২ ‘একটি কলমের দাম ধার্য হয়েছে’ কত?
৩৩ কলমকে দামি করার জন্য কী করা হত?
৩৪ ‘ক্যালিগ্রাফিস্ট’ কাদের বলা হয়?
৩৫ ‘সমানি সম শীর্ষাণি ঘনানি বিরলানি-চ।’ এর বাংলা অর্থ লেখো।
৩৬ অষ্টাদশ শতকে একজন লেখক চারখণ্ড রামায়ণ কপি করে কত টাকা পেতেন?
3৭ উনিশ শতকে বারো আনায় কত অক্ষর লেখানো হ’ত?
৩৮ শেষপর্যন্ত কলমের মর্যাদা যিনি টিকিয়ে রেখেছিলেন তার নাম কী?
৩৯ সত্যজিৎ রায়ের সুস্থসুন্দর নেশার নাম কী?
৪০ রবীন্দ্রনাথ ঠাকুর বেশি বয়সে কী জন্য বিশ্বে সম্মানিত হয়েছিলেন?
৪১ ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের দুটি জনপ্রিয় গ্রন্থের নাম লেখো।
42 ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছিল কীভাবে? –
| বাংলা ভাষায় বিজ্ঞান :
১ ‘যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয় তাদের মোটামুটি দুটি শ্রেণিতে ভাগ করা যেতে পারে।’ শ্রেণি দুটি কী কী?
.২ ছেলেবেলায় রাজশেখর বসু কার লেখা জ্যামিতি বই পড়তেন?
.৩ ‘আমাদের সরকার ক্রমে ক্রমে রাজকার্যে দেশি পরিভাষা চালাচ্ছেন?
.৪ বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় অন্যতম প্রধান বাধা কোথায়?
৫ কলিকাতা বিশ্ববিদ্যালয় কবে পরিভাষা সমিতি নিযুক্ত করেছিল?
৬ প্রয়োজনমতো বাংলা শব্দ পাওয়া না গেলে কী করা উচিত বলে লেখক মনে করেন?
.৭ বিশ্ববিদ্যালয় নিযুক্ত পরিভাষা সমিতি নবাগত রাসায়নিক বস্তুর ইংরেজি নাম সম্বন্ধে কী বিধান দিয়েছিলেন?
৮ কোন দেশে বৈজ্ঞানিক সন্দর্ভ লেখা সহজ এবং কেন?
.৯ আমাদের দেশে বৈজ্ঞানিক সাহিত্যরচনা সুসাধ্য হবে কবে?
১০ ‘এতে রচনা উৎকট হয়।’ রচনা উৎকট হয় কীসে?
১১ ‘Sensitized paper’-এর অনুবাদ । কী লিখলে অতি উৎকট হয় এবং কী লিখলে ঠিক হয়?
১২ পরিভাষার উদ্দেশ্য কী?
১৩ ‘আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন’ ‘ত্রিবিধ কিথা’ কী?
১৪ অভিধা কী? উদাহরণ দাও।
১৫ লক্ষণা এবং ব্যঞ্জনা কী?
১৬ ‘হিমালয় যেন পৃথিবীর মানদণ্ড’ – এটি কী ধরনের উক্তি?
১৭ ‘অল্পবিদ্যা ভয়ংকরী’ কী ধরনের উক্তি?
১৮ বৈজ্ঞানিক রচনা প্রকাশের পূর্বে কাদের দিয়ে তা যাচাই করা – – প্রয়োজন?
মাধ্যমিক কারেন্ট সাজেশন bangla
মাধ্যমিক কারেন্ট সাজেশন