মাধ্যমিক সাজেশন 2023 দশম শ্রেণির বাংলা সাজেশন Teacj Sanjib
মাধ্যমিক সাজেশন 2023 দশম শ্রেণির বাংলা সাজেশন Teacj Sanjib
মাধ্যমিক সাজেশন
মাধ্যমিক সাজেশন 2023
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
গদ্য –
জ্ঞানচক্ষু :
১ কোন কথা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল?
২ একেবারে নিছক মানুষ!’- নিছক মানুষের পক্ষে প্রমাণ কী?
৩ নতুন মেসােকে দেখে কখন তপনের জ্ঞানচক্ষু খুলেছিল?
৪ দুপুরে সবাই যখন নিথর নিথর তখন তপন কী করছিল?
৫ তপনের লেখা গল্পের বিষয়বস্তু কী ছিল?
৬ একটু কারেকশান করে দিলে ছাপতে দেওয়া চলে।’- কে, কী ছাপানাের কথা বলেছেন?
৭ এমন সময় ঘটল সেই ঘটনা’- কোন ঘটনার কথা বলা হয়েছে?
৮ তপনের হাত আছে।’- এমন বলার কারণ কী?
১০ পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?’- কোন ঘটনাকে অলৌকিক ঘটনা বলা হয়েছে?
১২ গল্প ছাপা হবার পর যে আহ্লাদ হবার কথা তা তপনের হয়নি কেন?
১৩ তপনের গল্প পড়ে ছােটোমাসি কী বলেছিল?
১৪ এর মধ্যে তপন কোথা?’- কেন এমন কথা বলা হয়েছে?
১৫ গভীরভাবে সংকল্প করে তপন’- কী সংকল্প করে?
১৬ ‘বাবা, তাের পেটে পেটে এত!’- কেন এমন মন্তব্য?
১৭ “আমাদের থাকলে আমরাও চেষ্টা করে দেখতাম’- কোন প্রসঙ্গে এমন মন্তব্য?
দশম শ্রেণির সাজেশন 2023
মাধ্যমিক সাজেশন
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ রত্নের মূল্য জহুরির কাছেই।’ – এমন বলার কারণ কী?
২ ‘যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায়না।’- আহ্বাদ হবার কথা কেন? সে আহ্লাদ খুঁজে পায় না কেন?
৩ ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?’-কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে, কেন বলা হয়েছে?
৪ ‘তপনের মাথায় ঢােকে না- সে কী পড়ছে।’- তপন কী পড়ছিল? কেন তা তার মাথায় ঢােকে না?
৫ একটু কারেকশান করে ইয়ে করে দিলে ছাপতে দেওয়া চলে।’- কে, কী কারেকশানের কথা বলেছে? তা কারেকশানের কথা বলা হয়েছে কেন?
৬ ‘সে ভয়ানক দুর্লভ জিনিস।’- কোন জিনিসের কথা বলা হয়েছে? তা দুর্লভ কেন?
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ টি শব্দে উত্তর
১ তপন আর পড়তে পারে না। বােবার মতাে বসে থাকে। – তপনের এমন অবস্থার কারণ বর্ণনা করাে।
২ ‘জ্ঞানচক্ষু খুলে গেল তপনের’– ‘জ্ঞানচক্ষু’ বলতে কী বােঝানাে হয়েছে? কীভাবে তপনের জ্ঞানচক্ষু খুলেছিল?
.৩ ‘তপন গড়গড়িয়ে পড়ে যায়। তপনের মাথায় ঢােকে না’-তপন কী গড়গড়িয়ে পড়ে যায়? তা তার মাথায় ঢােকে না কেন?
.৪ তপনের মনে হয় আজ যেন তাঁর জীবনের সবচেয়ে দুঃখের দিন।’-কেন তপনের এমন মনে হয়েছিল, বিষদভাবে আলােচনা করাে।
৫ ‘শুধু এই দুঃখের মুহুর্তে গভীরভাবে সংকল্প করে তপন’,-তপনের কীসের দুঃখ? দুঃখের মুহূর্তে সে কী সংকল্প করে?
মাধ্যমিক সাজেশন
——-////—
দশম শ্রেণির বাংলা সাজেশন 2023
বহুরূপী
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
১ ‘খুব উঁচু দরের সন্ন্যাসী’- সন্ন্যাসীর পরিচয় দাও।
২ বহুরূপী সেজে পথে বের হন হরিদা’- বহুরূপী কাকে বলে?
৩. হরিদার জীবন এইরকম বহুরূপের খেলা দেখিয়েই এক রকম চলে যাচ্ছে।’ কী খেলা দেখিয়ে হরিদার জীবন চলে যাচ্ছে?
.৪ জগদীশবাবু কীভাবে সন্ন্যাসীর পায়ের ধুলাে নিয়েছিলেন?
৫ গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা’কোন গল্প শুনে?
৬ ‘খুব গরিব মানুষ হরিদা’- এই উক্তির সপক্ষে যুক্তি দাও।
.৭ হরিদার জীবনের পেশা কী?
৮ চকের বাস স্ট্যান্ডে কী কারণে আতঙ্কের হল্লা বেজে উঠেছিল?
৯ ‘অ্যা? ওটা কি একটা বহুরীপ?’- এমন বলার কারণ কী?
১০ ‘? এটা একটা বহুব্ধীপ নাকি?’ কখন এমন মন্তব্য?
১১ বাইজির ছদ্মবেশে হরিদা কত রােজগার করেছিল?
১২’ভয়ে কেঁদে ফেলেছিল ছেলেগুলাে- ছেলেগুলাের ভয়ের কারণ কী ছিল?
১৩ জগদীশবাবু তীর্থ ভ্রমণের জন্য কত টাকা বিরাগীকে দিতে চেয়েছিলেন,
১৪ হরিদা কোন ছদ্মবেশে জগদীশবাবুর বাড়ি গিয়েছিলেন?
১৫ জগদীশবাবু বিরাগীর পায়ের কাছে টাকার থলি রেখে কী প্রার্থনা করেছিলেন?
১৬ ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়।’- কীসে ঢং নষ্ট হয়ে যাবে?
২৭ ‘অদৃষ্ট’ হরিদার কোন্ ভুল ক্ষমা করবে না?
১৮ ‘এটা কী কাণ্ড করলেন হরিদা?’ – হরিদা কী কাণ্ড করেছিলেন?
১৯ ‘নেমে আসতে পারছেন না’- কোথা থেকে নেমে আসার কথা বলা হয়েছে?
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন? তিনি কীভাবে মাস্টারমশাইকে বােকা বানিয়েছিলেন?
২ এটা কি একটা বহুরূপী?’ – কাদের উক্তি? কেন এই উক্তি?
৩ ‘অ্যা? ওটা একটা বহুরূপী নাকি?’ কখন এমন উক্তি?
৪ ‘আপনি কি ভগবানের চেয়েও বড়াে? এমন উক্তি? এমন উক্তির কারণ কী?
৫ ‘পরম সুখ কাকে বলে জানেন?’ – কার উক্তি? ‘পরম সুখ’ বলতে বিরাগী কী বুঝিয়েছেন?
৬ ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়।’ কার ঢং নষ্ট হয়ে যায়? কীসে ঢং’ নষ্ট হবে?
৭‘হরিদার জীবন এই রকম বহুরূপের খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে।’-বী রকমভাবে চলে যাচ্ছে?
মাধ্যমিক সাজেশন
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ শব্দে প্রশ্নের উত্তর দাও :
১ ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না।’-হরিদা কী ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী হয়েছিল?
২ হরিদার বিরাগী সেজে জগদীশবাবুর বাড়িতে যাওয়ার পর যা ঘটেছিল বর্ণনা করাে।
৩ ‘তাতে যে -আমার ঢং নষ্ট হয়ে যায়। তাতে বলতে কোন বিষয়কে বােঝানাে হয়েছে? হরিদা ঢং নষ্ট করতে চাননি কেন?
৪ খাঁটি মানুষ তাে নয়, এই বহুরূপীর জীবন এর বেশি কী আশা করতে পারে?’ – এই উক্তির প্রেক্ষিতে হরিদার চরিত্র বিশ্লেষণ করাে।
————–////////////————–
দশম শ্রেণীর বাংলা সাজেশন
পথেরদাবী :
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
১ ‘রেঙ্গুনে চলিয়া আসিয়াছে।’-কারা, কেন রেঙ্গুনে চলে এসেছিল?
২ ‘লােকটি কাশিতে কাশিতে আসিল। লােকটির পরিচয় দাও।
৩ ‘রােগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি।’—চোখের পরিচয় দাও।
৪ গিরীশ মহাপাত্রের পরনে কী ধরনের পােশাক ছিল?
৫ গিরীশ মহাপাত্রের ট্যাঁকে ও পকেটে কী ছিল?
৬ ‘এ বস্তুটি পকেটে কেন?’কোন বস্তুটির কথা বলা হয়েছে?
৭ ‘আমি এখন তবে চললুম কাকাবাবু’- কেন এই উক্তি?
৮ ‘লােকটাকে আপনি কোনাে কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন’- কেন এই উক্তি করা হয়েছে?
৯ এ শহরে আরও কিছুদিন নজর রাখা দরকার’- কেন?
১০ ‘এই জানােয়ারটাকে ওয়াচ করার দরকার নেই বড়ােবাবু’- কেন?
১১ ‘সমস্তই যাইতে পারিত’- সবকিছু খােয়া যায়নি কেন?
১২ ‘তেওয়ারি ঘরে ছিল না’- কোথায় গিয়েছিল?
১৪ ‘বাবুজি, এ সব কথা বলার দুঃখ আছে।’- কোন কথা?
১৫ ‘অবিচারে দণ্ডভােগ করার অপমান আমাকে কম বাজে না।’- কেন এমন বলা হয়েছে?
১৬ ‘তার লাঞ্ছনা এই কালাে চামড়ার নীচে কম জ্বলে না’- কোন লাঞ্ছনার কথা বলা হয়েছে?
১৭ ‘এই সুখবরে তারা সব খুশি হয়ে গেল।’- কোন সুখবরের কথা বলা হয়েছে? ১৮ ‘সবকটা আফিসেই গােলযােগ ঘটছে।’- কোন কোন অফিসে গােলযােগ ঘটছে?
১৯ ভামাে যাত্রাকালে অপূর্বর সঙ্গে কারা ছিল?
২০ ‘দুজন বন্ধুলােক আসার কথা ছিল,- কোথা থেকে?
২১ ‘কিন্তু এই হাসিতে তলওয়ারকর যােগ দিল না,’- কেন?
২২ ‘তুমি তাে ইউরােপীয়ান নও’- কেন এই উক্তি?
২৩‘ও নিয়ম রেলওয়ে কর্মচারীর জন্য,- কোন নিয়ম?
মাধ্যমিক সাজেশন
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ ‘সহসা আশঙ্কা হয়, সংসারের মিয়া বােধকরি বেশি দিন নাই’ কার সম্পর্কে এই মন্থব্য? কেন এই মন্তব্য?
২ ‘ঠে এ নয়, তার জমি জামিন হতে পারি। কার উক্তি? কী কারণে এই উক্তি?
৩ ‘তার কালচারেন! কথাটা একবার ভেবে দেখুন। -কার উক্তি? কেন এই উক্তি?
৪ বা রুগ পণ্য ব্যক্তি ইনি।’- করি সম্পর্কে এই উক্তি? এমন উক্তি কেন?
৫ রাত্রের মেল ট্রেনটার প্রতি একটু জর রেখো,- বক্তা কে? কেন নজর রাখার কথা বলা হয়েছে?
৬ ‘সমস্তই যাইতে পারিত’,- কার ঘর থেকে সমস্ত যেতে পারত? সমস্ত যায়নি। কেন?
৭ ইহা যে কত বড ভ্রম, কীভাবে এটা অনুভব করেছিল?
মাধ্যমিক সাজেশন
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ শব্দে প্রশ্নের উত্তর
১ ‘বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষােলা আনাই বজায় আছে’-বাবুটি কে? তার সাজসজ্জার পরিচয় দাও।
২ ‘তাহার পরিচ্ছদের প্রতি দৃষ্টিপাত করিয়া মুখ ফিরাইয়া হাসি গােপন করিল’ – কে হাসি গােপন করলাে? তার হাসি পাওয়ার কারণ কী?
৩ ‘পথেরাবী গদ্যাংশ অবলম্বনে গিরীশ মহাপাত্রের চরিত্রের বৈশিষ্ট্য উল্লেখ করাে। ৪ ‘পলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।’ – ব্যসাচী মল্লিক সম্পর্কে কী জানা যায়? তাকে পুলিশ স্টেশনে আনার পর কী ঘটনা ঘটেছিল?
৫ ‘পথেরদাবী গদ্যাংশ অবলম্বনে অপূর্ব চরিত্রটি আলােচনা করাে।
———-////////———
দশম শ্রেণির সাজেশন
পদ্য বা কবিতা
অসুখী একজন : –
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
১ পাবলাে নেরুদার ‘অসুখী একজন’ কবিতাটির মূল কাব্যগ্রন্থের নাম কী?
.২ ‘অসুখী একজন’ কবিতাটি কে তরজমা করেন?
৩ ‘ শিশু আর বাড়িরা’ খুন হয়েছিল কেন? ৪ কবিতার কথক কাকে কোথায় দাঁড় করিয়ে রেখে চলে গিয়েছিলেন?
৫ ‘হেঁটে গেল’কারা হেঁটে গিয়েছিল?
৬ ‘বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ – এর দ্বারা কী বােঝানাে হয়েছে?
৭ তারপর যুদ্ধ এল। যুদ্ধ কীসের মতাে এসেছিল?
৮ মাথার ওপর বছরগুলাে কীসের মতাে নেমে এসেছিল?
৯ সেই মেয়েটির মৃত্যু হল না মেয়েটি কীসের প্রতীক?
১০. সমতলে আগুন ধরেছিল কেন?
১১ শান্ত হলুদ দেবতারা কত বছর প্যানে ডুবেছিল?
১২ ‘তারা আর স্বপ্ন দেখতে পারল না। . কেন?
১৩ ‘সেই – মিষ্টি বাড়ি’ – বাড়িটির পরিচয় দাও।
১৪ ‘সেই বারান্দা’ – সেই বারান্দায় কী ছিল?
১৫ ‘সব চূর্ণ হয়ে গেল কী কী চূর্ণ হয়েছিল?
১৬ যেখানে শহর ছিল, সেখানে কী ঘটেছিল?
১৭ ‘সেই মেয়েটি আমার অপেক্ষায় এর দ্বারা কী বােঝানাে হয়েছে?
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ আর কখনাে ফিরে আসব না’ – বলার কারণ কী?
২ ‘সে জানত না আমি আর কখনাে ফিরে আসব না।’-সে কে? ‘
৩ তারা আর স্বপ্ন দেখতে পারল না।’ — তারা কারা? কেন তারা স্বপ্ন দেখতে পারল না?
৪ ‘সেই মিষ্টি বাড়ি’ – মিষ্টি বাড়ির পরিচয় দাও। বাড়ির শেষ-পরিণতি কী হয়েছিল?
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ শব্দে প্রশ্নের উত্তর
১ ‘যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা। শহরের এই পরিণতি হ’ল কেন?
২ ‘তারপর যুদ্ধ এল’ যুদ্ধ কেমনভাবে এসেছিল? যুদ্ধ পরবর্তী ঘটনা কবিতা অনুসারে আলােচনা করাে।
.৩ ‘সেই মেয়েটির মৃত্যু হ’ল না’ – মেয়েটি ছাড়া আর কী কী ধ্বংস হয়েছিল? মেয়েটির মৃত্যু না হওয়ার মধ্যে দিয়ে কবি কী বােঝাতে চেয়েছেন?
————-////////————
মাধ্যমিক সাজেশন 2023 pdf
আফ্রিকা
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
.১ ‘এল ওরা লােহার হাতকড়ি নিয়ে,’-ওরা কারা?
২ ‘বিদ্রুপ করছিলে ভীষণকে’কীভাবে বিদ্রুপ করেছিল?
৩ ‘ছিনিয়ে নিয়ে গেল তােমাকে’-কাকে ছিনিয়ে নিয়ে গেল?
৪ স্রষ্টা নিজের প্রতি অসন্তোষে কী করছিল?
.৫ ‘সেখানে নিভৃত অবকাশে তুমি’-কী করছিলে?
.৬ ‘মন্ত্র জাগাচ্ছিল’-কোথায়?
৭ ‘শঙ্কাকে চাচ্ছিলে হার মানাতে,’-কীভাবে?
৮ ‘কালাে ঘােমটার নীচে’-কী ছিল?
৯ ‘এল মানুষ ধরার দল’-এদের প্রকৃতি কেমন?
১০ ‘নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষ’-কীভাবে?
১১ ‘পঙ্কিল হ’ল ধুলি’-কীভাবে?
১২ ‘সভ্যের বর্বর লােভ’-কীভাবে প্রকাশ পেয়েছিল?
১৩ সমুদ্রপারে পাড়ায় পাড়ায় কী হচ্ছিল? ১৪ কবির সংগীতে কী বেজে উঠেছিল? ১৫ ‘সুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে এসে কী করছিল?
১৬ ‘আসন্ন সন্ধ্যার শেষ রশ্মিপাতে’ দাঁড়িয়ে কবি কী করতে বলেছেন?
১৭ সভ্যতার শেষ পুণ্যবাণীটি কী?
১৮ যুগান্তের কবিকে কবি কখন, কার কাছে এসে দাঁড়াতে আহ্বান করেছেন? ১৯ ‘এসাে যুগান্তের কবি’-কবির ভূমিকা কী হবে?
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ ‘আসছে নবীন – জীবনহারা অসুন্দরে করতে ছেদন!’ তাৎপর্য বিশ্লেষণ করাে।
২ ‘এসাে যুগান্তের কবি, – যুগান্তের কবিকে কেন আহ্বান করা হয়েছে?
৩ ‘এল ওরা লােহার হাতকড়ি নিয়ে,’ – ওরা কারা? এসে ওরা কী করেছিল?
৪ ‘নগ্ন করল আপন নির্লজ্জ মানুষ’-কাদের কথা বলা হয়েছে? কীভাবে তারা অমানুষ প্রকাশ করেছিল?
৫ ‘গুপ্ত গহ্বর থেকে পুশুরা বেরিয়ে এল’-কখন তারা বেরিয়ে এসেছিল? বেরিয়ে এসে তারা কী করেছিল?
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ শব্দে প্রশ্নের উত্তর
১ ‘হায় ছায়াবৃতা’ ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখাে।
২ ‘এসাে যুগান্তের কবি কে, কাকে যুগান্তের কবি বলেছেন? এই আহ্বান ধ্বনির মধ্যে দিয়ে কবি কী বােঝাতে চেয়েছেন?
৩ ‘দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে’ ‘মানহারা মানবী’ কে? কবির এই আহ্বানের কারণ বিশ্লেষণ করাে।
৪ ‘সেই হােক তােমার সভ্যতার শেষ পূণ্যবাণী’ – ‘তােমার’ বলতে কার কথা বলা হয়েছে? সভ্যতার শেষ পণ্যবাণী কীভাবে প্রসারিত হবে, আলােচনা করাে।
———————–
দশম শ্রেণির সাজেশন বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা
আয় আরো বেঁধে বেঁধে থাকি
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
১ ‘আমাদের ঘর গেছে উড়ে’-এর দ্বারা কী বােঝানাে হয়েছে?
২ ‘ছড়ানাে রয়েছে। কাছে দূরে!’-কী ছড়ানাে রয়েছে?
৩ “আমাদের পথ নেই আর’-তাহলে আমাদের করণীয় কী?
৪ ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি।’-কেন এই আহ্বান?
৫ ‘আমাদের ইতিহাস নেই’-কেন?
.৬ ‘আমরা ভিখারি বারাে মাস’-কেন?
.৭ ‘আমরা ফিরেছি। দোরে দোরে।’-কেন? ৮ “পৃথিবী হয়তাে গেছে মরে’-এমন বলার কারণ কী?
৯ ‘আমাদের চোখমুখ ঢাকা’ বলতে কবি কী বুঝিয়েছেন?
১০ ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’-মূল কাব্যগ্রন্থের নাম কী?
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ ‘রক্তের একটা কালাে দাগ” – এই দাগ কোথায় লেগেছিল? কেন দাগ লেগেছিল? ২ “আমাদের ইতিহাস নেই’ – কে, কেন একথা বলেছেন?
৩ ‘আমরা ভিখারি বারাে মাস’ মন্তব্যের কারণ কী?
৪ ছড়ানাে রয়েছে কাছে দূরে’ – কী, কেন ছড়ানাে রয়েছে?
৫ ‘আমাদের পথ নেই আর কেন?
৬ ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ – কেন বেঁধে বেঁধে থাকার কথা বলেছেন?
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ শব্দে প্রশ্নের উত্তর
১ আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ – কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখাে।
২ আমাদের শিশুদের শব/ছড়ানাে রয়েছে কাছে দুরে।”-কার, কোন্ কবিতার অংশ? ‘আমাদের’ বলতে কাদের কথা বলা হয়েছে? উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করাে
৩ কবিশঙ্খ ঘােষের আয়আরােবেঁধেবেঁধেথাকি কবিতায় সমকালীন মানুষের অস্তিত্ব সংকটের যে চিত্র ফুটে উঠেছে তা নিজের ভাষায় লেখাে।
——–//////——-
মাধ্যমিক বাংলা সাজেশন অভিষেক কবিতা
অভিষেক :
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
১ ‘ছদ্মবেশী অম্বুরাশি-সুতা’ কেন ইন্দ্রজিতের কাছে এসেছিলেন?
.২ ‘কহ দাসে লঙ্কার কুশল’ – দেবী কী উত্তর দিয়েছিলেন?
৩ ‘সসৈন্যে সাজেন আজি যুঝিতে আপনি। তিনি কেন সসৈন্যে সেজে উঠেছেন?
৪ ‘ জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া,’ – তার বিস্ময়ের কারণ কী?
৫ ‘এ বারতা, এ অদ্ভুত বারতা, সে বার্তাকে অদ্ভুত : লা হয়েছে কেন?
৬ হায়! পুত্র, মায়াবী মানব/সীতাপতি ‘ সীতাপতিকে মায়াবী মানব বলা হয়েছে কেন?
৭ “যাও তুমি ত্বরা করি’ – তাকে কেন ত্বরা করে যেতে বলা হয়েছে?
৮ ‘হ পিক মােরে?’- কেন বক্তা নিজেকে ধিক্কার জানিয়েছে?
৯ ‘ঘুচাব এ অপবাদ’- কেন এমন বলা হয়েছে?
১০ ‘সাজিলা রথীন্দ্রভ’– কোন কোন পৌরাণিক সাজের কথা কাব্যাশে বলা হয়েছে?
১১ কাহিলা কাঁদিয়া ধনি’- খনি’ শব্দের অর্থ কী?
১২ “ছিড়িলা কুসুমদাম রােষে মহাবলী’- রােষের কারণ কী?
১৩ ‘ধরি পতি-কর-যুগপতির কর-যুগ ধরে কী বলেছিলেন?
১৪ ‘হাসি উত্তরিলা/মেঘনাদ’ – মেঘনাদ হেসে কী উত্তর দিয়েছিল?
১৫ কাঁপিল লঙ্কা, কাঁপিল জলধি!”- কখন এমন হয়েছিল?
১৬ ‘সাজিছে রাবণ রাজা’- কেন?
১৭ ‘নাদিলা কবূরদল’- কেন?
১৮ এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!’- কোন মায়ার কথা বলা হয়েছে?
১৯ ‘নাহি চাহে প্রাণ মম পাঠাইতে তােমা’- কেন এই উক্তি?
২০ ‘হায়, বিধি বাম মম প্রতি।’- কেন এমন মনে হয়েছে?
২১ কে কবে শুনেছে, পুত্র, ভাসে শিলা জলে’,- এমন মন্তব্যের কারণ কী?
২২ ‘এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে। কোন কলঙ্কের কথা বলা হয়েছে?
২৩ ‘একবার পিতঃ, দেহ আজ্ঞা মােরে;- আজ্ঞা পেলে উদ্দিষ্ট ব্যক্তি কী করবে?
২৪ ‘সিন্ধুতীরে ভূপতিত’ – কার দেহ, কেন ভূপতিত?
২৫ ‘আগে পূজ ইষ্টদেবে’, – কেন এই নির্দেশ?
২৬ ‘প্রভাতে যুঝিও, বৎস, রাঘবের সাথে। কেন এমন নির্দেশ?
২৭ অভিষেক করিলা কুমারে। – কী দিয়ে কুমারের অভিষেক হয়েছিল?
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
১ ‘এ অদ্ভুত বারতা, জননী/কোথায় পাইলে তুমি’-কার উক্তি? সেই বার্তাকে অদ্ভুত বলা হয়েছে কেন?
২ ‘মহাবাহু’ তার বিস্ময়ের কারণ কী?
৩ ‘হা ধিক্ মােরে!’ – বক্তা কে? নিজেকে ধিক্কার জানানাের কারণ কী?
৪ ‘বিদায় এবে দেহ, বিধুমুখী!’-‘বিধুমুখী’ বলতে কাকে বােঝানাে হয়েছে? তার বিদায় চাওয়ার কারণ কী?
৫ কাঁপিল লঙ্কা, কাঁপিল জলধি!’ – ‘জলধি’ শব্দের অর্থ কী? কেন তা কেঁপেছিল?
৬ ‘এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!’ – কোন মায়া? এমন উক্তির কারণ কী?
৭ ‘এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জাতে। কার উক্তি? কেন এই উক্তি?
৮ ‘আগে পূজ ইস্টদেবে’ – কার প্রতি এই উক্তি? কেন এই উক্তি?
বড় প্রশ্ন
কমবেশি ১৫০ শব্দে প্রশ্নের উত্তর
.১ ‘অভিষেক করিলা কুমারে।’= কুমার’ কে? পাঠ্য কবিতা অবলম্বনে কুমার চরিত্র আলােচনা করাে।
২ ‘ নমি পুত্র পতাির চরণে, করজোড়ে কহিলা’, – পিতা ও পুত্রের পরিচয় দাও। কবিতা অনুসারে পিতা ও পুত্রের কথােপকথন নিজের ভাষায় লেখাে।
৩ কি হেতু মাতঃ গতি তব আজি/এ ভবনে’ ‘মাতঃ’ বলে যাঁকে সম্বোধন করা হয়েছে তাঁর পরিচয় দাও। বক্তার সঙ্গে তাঁর যে কথােপকথন হয়েছে তা নিজের ভাষায় লেখাে।
———-//////——–
দশম শ্রেণীর বাংলা সাজেশন 2023 প্রলয়ােল্লাস কবিতা
প্রলয়ােল্লাস :
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দে উত্তর
১ সিন্ধুপারের সিংহদ্বারে’র আগল কীভাবে ভাঙা হয়েছিল?
.২ ‘আসছে ভয়ংকর -কীভাবে?
৩ ধ্বংস দেখে ভয় কেন তাে’ – কবি এ প্রশ্ন কাদের উদ্দেশ্যে করেছেন?
৪ ‘প্রলয় বয়েও আসছে হেসে’ – প্রলয়’ বহন করেও হাসির কারণ কী?
৫ ‘স্তব্ধ চরাচর’ – ‘চরাচর’ শব্দের অর্থ কী, তা স্তব্ধ কেন?
৬ ‘তােরা সব জয়ধ্বনি কর কেন এমন বলা হয়েছে?
৭ ‘আসছে এবার অনাগত কীভাবে আসছেন?
.৮ ‘দিগম্বরের জটায় হাসে’ – কী হাসে?
৯ ‘রণিয়ে ওঠে কোথায় কী রণিয়ে ওঠে?
১০ ‘আসছে নবীন’ – নবীন কী করতে আসছে?
.১১ ‘আসবে ঊষা’ – কীভাবে?
১২ ‘সে চিরসুন্দর’- কেন তাকে চিরসুন্দর বলা হয়েছে?
১৩ ‘বধূরা প্রদীপ তুলে ধর’-কী কারণে এই আহ্বান?
১৪ ‘ঐ আসে সুন্দর!’-কী বেশে আসছে?
বড় প্ৰশ্ন
কমবেশি ১৫০টি শব্দে উত্তর
১ ‘প্রলয়ােল্লাস কবিতার নামকরণের সার্থকতা আলােচনা করাে।
২ ‘তােরা সব জয়ধ্বনি কর!’ – কাদের উদ্দেশ্যে কবির এই আহবান? কবিতার ভাববস্তু বিশ্লেষণ করে এই আহ্বানধ্বনির পুনরাবৃত্তির যৌক্তিকতা বিচার করা।
৩ কাল-ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর।’-কাল-ভয়ংকরের পরিচয় দাও। কীভাবে তিনি সুন্দরের প্রতিষ্ঠা করবেন বলে কবি মনে করেন?
———-///////———
মাধ্যমিক বাংলা সাজেশন 2023 হারিয়ে যাওয়া কালি কলম কবিতা
হারিয়ে যাওয়া কালি কলম :
অতি সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ২০টি শব্দের উত্তর
১ ‘কথায় বলে’ – কী বলে?
২ তবে তাতে লিখে আমার সুখ নেই। এমন বলা হয়েছে?
৩ বাংলায় একটা কথা চালু ছিল, কী কথা চালু ছিল?
৪ ‘আমরা কলমতৈরি করতাম’ – কীভাবে? ৫ লেখকর ছেলেবেলায় কিসে ‘হােমটাস্ক’ করতেন?
৬ ‘গােরু খেয়ে নিলে অমঙ্গল।’- এই অমঙ্গল থেকে বাঁচার জন্য লেখক কী করতেন?
৭ ‘ক-অক্ষর গো মাংস’- কাদের সম্পর্কে এ মন্তব্য?
৮ কালি তৈরি সম্পর্কে প্রাচীনেরা কী বলতেন?
.৯ ‘তাই নিয়ে আমাদের প্রথম লেখালেখি’কী নিয়ে?
.১০ ‘আমি যদি যীশু খ্রিস্টের আগে জন্মাতাম’-তাহলে কী করতেন?
.১১ ব্রোঞ্জের শলাকার পােশাকি নাম কী?
.১৩ চিনারা চিরকাল কী দিয়ে লিখে এসেছে?
১৪ কলম সেদিন খুনিও হতে পরে বইক।’-কোন দিনের কথা বলা হয়েছে?
১৫ কত ধরনের জ্ঞানাঞ্জন শলাকার •ান প্রবন্ধে উল্লেখ করা হয়েছে?
১৬ খাগের কলম — একমাত্র কখন দেখা যায়?
.১৭ ‘তার ইংরেজি নাম কুইল’-কার?
১৮ ‘বাবু কুইল ডাইভারস।’-কে, কাদের সম্পর্কে একথা বলেছেন?
১৯ এখন কাদের ছবিতে পালকের কলম দেখতে পাওয়া যাবে?
২০ ‘ব্যস, তৈরি হয়ে গেল কলম।’- কীভাবে?
২১ ‘কিন্তু সে সব ফাঁকি মাত্র’-কীসের কথা বলা হয়েছে?
২২ পণ্ডিত মশাইয়ের কলমখ্যাতি কীসের জন্য?
২৩ ‘দার্শনিক তাঁকেই বলি’-কাকে?
২৪ একজন দারােগাবাবুকে দেখেছিলাম’-কী?
২৫ ‘কোনাে কোনাে অতিআধুনিক ছেলেকে দেখি’-কী দেখেন?
২৬ ‘ও দিদি, আপনার খোঁপায় কলম।’-কখন এমনটি দেখা য়?
২৭ ‘এক সময় বলা হতাে’ কী বলা হত? ২৮ ‘আমরা শুধু জানি’ কী জানি?
২৯ ‘কলম তাদের কাছে আজ অস্পৃশ্য।’ কাদের কাছে অস্পৃশ্য?
৩০ বাংলায় এককালে যাকে ঝরনা কলম বলা হত তার নামটা সম্ভবত কার দেওয়া? ৩১ কালির ফোয়ারা যিনি খুলে দিয়েছিলেন তার নাম কী?
৩২ কোন সময় লেখক কলেজ স্ট্রিটের দোকান থেকে ফাউন্টেন পেন কিনেছিলেন?
৩৩ ‘আমার মুখের দিকে তাকিয়ে বুঝতে পারলেন…’ কী?
.৩৪ ‘ফাউন্টেন পেনের এক বিপদ’ – কী বিপদ?
৩৫ শৈলাজানন্দের কাছে ফাউন্টেন পেনের সংখ্যা কত ছিল?
.৩৬ ফাউন্টেন পেনের নেশা শৈলজানন্দ কার কাছ থেকে পেয়েছিলেন?
.৩৭ আদিতে ফাউন্টেন পেনের কী নাম ছিল?
৩৮ ‘কালি বানানােও বন্ধ তখন।’ -কখন? ৩৯ প্রবন্ধে উল্লেখ করা বাহারি কালির নামগুলো লেখাে।
৪০ ‘খুবই টেকসই’- কলমের নিবকে টেকসই করতে কী ব্যবহার করা হ’ত?
৪১ কলম সব উধাও’- কোন কোন কলম উধাও?
৪২ ‘না দেখলে বিশ্বাস করা শক্ত।’- কী না দেখলে বিশ্বাস করা শক্ত?
৪৩ ‘বুড়াে বুড়িরা আশীর্বাদ করতেন’- কী বলে আশীর্বাদ করতেন?
৪৪ ‘অবাক হয়ে সেদিন মনে মনে ভাবছিলাম,- কী?
৪৫ বিদেশি কাগজের বিজ্ঞাপনে ফাউন্টেন পেনের সম্পর্কে লেখক কী দেখেছিলেন?
৪৬ একটি কলমের দাম ধার্য হয়েছেকত? ৪৭ কলমকে দামি করার জন্য কী করা হত?
৪৮ ‘তাদের জাদুঘরে পাঠাবে বলে যেন প্রতিজ্ঞা করেছে।’-কে, কাদের জাদুঘরে পাঠানাের প্রতিজ্ঞা করেছে?
.৪৯ ‘বঙ্কিমচন্দ্র লিখেছিলেন- কী লিখেছিলেন?
.৫০ ক্যালিগ্রাফিস্ট’ কানে বলা হয়?
৫১ অষ্টাদশ শতকে একজন লেখক চার খণ্ড রাময়ণ কপি করে কত টাকা পেতেন?
৫২ উনিশ শতকে বারাে আনায় কত অক্ষর লেখানাে হ’ত?
৫৩ অনেক ধরে ধরে টাইপ-রাইটারে যিনি লিখে গেছেন তাঁর নাম কী?
৫৪ শেষপর্যন্ত কলমের মর্যাদা যিনি টিকিয়ে রেখেছিলেন তাঁর নাম কী?
৫৫ প্রবন্ধে উল্লেখিত সৎ রায়ের একটি সুস্থসুন্দর নেশার নাম লেখাে।
৫৬ বেশি বয়সে রবীন্দ্রনাথ ঠাকুর কী জন্য বিশ্বে সম্মানিত হয়েছিলেন?
৫৭ তৈলােক্যনাথ মুখােপাধ্যায়ের দুটি প্রিয় গ্রন্থের নাম লেখাে।
.৫৮ তৈলােক্যনাথ মুখােপাধ্যায় মারা গিয়েছিলেন — কি ভাবে?
৫৯ লেখক কালি খেকো কলমের ভক্ত হলেও কোন পেনের সঙ্গে তাঁর বিবাদ ছিল না?
সংক্ষিপ্ত প্রশ্ন
কমবেশি ৬০টি শব্দে উত্তর
বড় প্রশ্ন
কমবেশি ১৫০টি শব্দের প্রশ্ন
১ ‘আমরা কালিও তৈবি করতাম নিজেরাই।’-কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন?
৩ ‘আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে’ – কোন জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী? এ বিষয়ে লেখকের কী অভিমত?
৩ ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? এই নামটি কার দেওয়া? এর জন্মইতিহাস সংক্ষেপে উল্লেখ করাে।
.৪ ক্যালিগ্রাফিস্ট’ বা লিপিকুশলী কাদের বলা হয়? প্রাবন্ধিক এঁদের সম্বন্ধে কী
বলেছেন, তা হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধ অনুসারে লেখাে।
———–//////———
দশম শ্রেণির সাজেশন 2023 বাংলা নাটক সিরাজউদ্দৌলা
সিরাজউদ্দোল্লা নাটক
.১ ‘এইবার হয়তাে শেষ যুদ্ধ!’-কোন যুদ্ধের কথা বলা হয়েছে? এই যুদ্ধকে ‘শেষ যুদ্ধ’ বলেছেন কেন?
৩ ‘কিন্তু ভদ্রতার অযােগ্য তােমরা কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এমন বলার কারণ কী?
৪ মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন। – কে, কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল?
৫ ‘বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয় মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।- কাদের উদ্দেশ্যে একথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্যে দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে?
৬ বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা’-সিরাজ কেন বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা দেখতে পেয়েছেন?
৮ ‘বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না।’-কাদের উদ্দেশ্যে এই উক্তি? কোন দুর্দিনের জন্য তাঁর এই আবেদন?
৯ ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্র বৈশিষ্ট্য উল্লেখ করাে।
১০ ‘ওখানে কী দেখচ মুখ, বিবেকের দিকে চেয়ে দ্যাখাে?’-বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তির প্রতি বক্তার কী মনােভাব লক্ষ করা যায়?
১১ ‘বেগমকে আজীবন আমারই মতাে কেঁদে কাটাতে হবে।’-বক্তা কে? বেগম কে? বক্তার কেঁদে কাটানাের কারণ কী? ১২ ‘ছল করে ধরে এনে পাপপুরীতে বন্দি করে রাখলে’ – কার উক্তি? কেন?
১৩ “আজ কার রক্ত সে চায়। – কার উক্তি? কেন এই উক্তি? –
মাধ্যমিক সাজেশন 2023 কোনি উপন্যাস
কোনি :
১ তাঁর ডায়েটিং-এর পরিচয় দাও।
২ ‘দ্দিা, এবার আমরা কী খাব?’ – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন?
৩ ‘কোনি’ উপন্যাস অবলম্বনে স্বামীর যােগ্য সহধর্মিনীরূপে লীলাবতীর পরিচয় দাও।
৪ ‘আজ বারুণী’-বারুণী তিথি কী? এই তিথিতে গঙ্গার ঘাটের দৃশ্য যেভাবে ‘কোনি’ উপন্যাসে ফুটে উঠেছে তা আলােচনা করাে।
৫ ‘আপনি আমার থেকে চার হাজার গুণ বড়ােলােক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজে শরীরটাকে চাকর বানাতে পারবেন না।’ – বক্তা কাকে, কেন একথা বলেছিলেন?
.৬ কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহের চরিত্র সংক্ষেপে আলােচনা করাে।
৭ ওটা বুকের মধ্যে পুষে রাখুক’ – কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা?
.৮ ওইটেই তাে আমি রে, যন্ত্রণাটাই তাে আমি’বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করাে।
১০ ফাইট কোনি, ফাইট’- সাধারণ সাঁতারু থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠতে গিয়ে কোনিকে কী ধরনের ‘ফাইট করতে হয়েছিল, নিজের ভাষায় লেখাে।
.১১ কোনির সংগ্রাম শুধু জলে নয়,..দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধেও’ – বর্ণনা করাে।
১২ কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
১৩ ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসাবে কাজ করেছিল সে সম্পর্কে আলােচনা করাে।
——-/////——-
মাধ্যমিক সাজেশন 2023 বাংলা রচনা
প্রবন্ধ রচনা :
কমবেশি ৪০০ শব্দে যে কোনাে একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ ১০
১ বিজ্ঞানের ভালােমন্দ।
২ বিজ্ঞান ও কুসংস্কার।
.৩ দৈনন্দিন জীবনে বিজ্ঞান।
.৪ বিজ্ঞানের জয়যাত্রা।
৫ মাতৃভাষায় বিজ্ঞানচর্চা।
.৬ একজন বাঙালি বিজ্ঞানী।
৭ করােনা ও উদাসীন জনসাধারণ।
.৮ তােমার প্রিয় ঋতু।
৯ বাংলার ঋতুবৈচিত্র।
১০ রাংলার উৎসব।
১১ একটি ভ্রমণের অভিজ্ঞতা।
১২ আমাদের পরিবেশ : সমস্যা ও প্রতিকার।
১৩ খেলাধূলা ও ছাত্র সমাজ।
১৪ বিদ্যালয় জীবনের প্রথম দিন।
.১৫ ছুটির দিন।
১৬ একটি গাছ একটি প্রাণ।
১৭ সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য।
.১৮ বিশ্ব উষ্ণায়ন।
১৯ অরণ্য ও অরণ্যপ্রাণী সংরক্ষণের প্রয়ােজনীয়তা।
২০ একটা ভয়াবহ দুর্ঘটনা।
.২১ তােমার প্রিয় লেখক।
২২ পরিবেশ সুরক্ষায় ছাত্র সমাজের ভূমিকা।
এখন যে সম্ভাব্য প্রশ্ন গুলি দেওয়া হল এগুলি এখন ফলো করো টেস্টের পর তোমাদের কিছু কারেন্ট সাজেশন দেওয়া হবে।