আত্মকথা প্রশ্ন উত্তর সপ্তম শ্রেণীর বাংলা Teacj Sanjib

আত্মকথা প্রশ্ন উত্তর সপ্তম শ্রেণীর বাংলা Teacj Sanjib

আত্মকথা
রামকিঙ্কর বেইজ

আত্মকথা প্রশ্ন উত্তর,বিষয়বস্তু, অনুশীলনী প্রশ্ন উত্তর এবং কিছু অতিরিক্ত প্রশ্ন উত্তর আলোচনা করা হয়েছে।

আত্মকথা-প্রশ্ন-উত্তর-সপ্তম-শ্রেণীর-বাংলা-Teacj-Sanjib

বিষয়সংক্ষেপ

আত্মকথা গল্পের বিষয়বস্তু: আত্মকথা প্রশ্ন উত্তর

লেখক গ্রামের ছেলে । শৈশব থেকেই তার ছবি আঁকার প্রতি তীব্র আকর্ষণ ছিল। বাড়ির দেয়ালে টাঙানো দেব দেবীর ছবি দেখে তিনি তা আঁকতে চেষ্টা করতেন ।মূর্তি গড়ার কাজেও তার দক্ষতার পরিচয় মেলে ।লেখকের বাড়ির পাশে কুমোর পাড়া ছিল।

সেখান থেকে তাঁর মাটির নানা কাজ দেখার অভ্যাস তৈরি হয়। আঁকার জন্য যে রংতুলির প্রয়োজন হত তা নানান জায়গা থেকে তিনি সংগ্রহ করতেন। আর্থিক অবস্থা ভালো না থাকায় এবং অঙ্কনবিদ্যায় পারদর্শিতার জন্য বিদ্যালয়ে বিনা বেতনে পড়াশোনার সুযোগ পেয়েছিলেন।

বাঁকুড়াতে ম্যাট্রিক পাশ করার পর ন্যাশনাল স্কুলে ভরতি হয়ে কংগ্রেস দলের হয়ে কাজ করতে শুরু করেন। এইসময় বেশ কিছু মহাপুরুষের ছবি ও বাণী অয়েল পেন্টিং-এর মাধ্যমে এঁকেছিলেন। ১৯২৫ খ্রিস্টাব্দে ‘প্রবাসী’ পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে পরিচয় হয়। তারপর তিনি চলে আসেন শান্তিনিকেতনে।

সেখানে আচার্য নন্দলাল বসুর নির্দেশেই সব কাজ পরিচালিত হত। এখানে ছাত্রদের অ্যানাটমি ও মাস্ল সম্বন্ধেও শিক্ষা দেওয়ার ব্যবস্থা ছিল। লেখক সেখানে স্বাধীনভাবে কাজ করার সুযোগ পেয়েছিলেন। নন্দলালবাবু ছিলেন ওরিয়েন্টাল আর্টের প্রবর্তক।

লেখক রামকিঙ্করের বেশিরভাগ ছবি ছিল খুবই সাধারণ, তবে তা অনেকটা নন্দলালবাবুর পরোক্ষ প্রভাবে। অয়েল পেন্টিং-এ আঁকা সুন্দর ছবিটি—গার্ল অ্যান্ড দ্য ডগ। কারণ, নন্দলালবাবুর সাদামাটা সুরটা লেখককে আশ্চর্যরকমভাবে আকর্ষণ করত।

 

আত্মকথা প্রশ্ন উত্তর: নামকরণ

মানবসমাজে বাস করতে গেলে যেমন মানুষের একটা নাম জরুরি, তেমনি সাহিত্যরচনারও নামকরণ অত্যন্ত জরুরি। এটি এমন একটা বিষয়, যা তার পরিচয়ের ক্ষেত্রে প্রাথমিক শর্ত বলে মনে করা যেতে পারে। মানুষের নামকরণ যেমন খুশি রাখা যেতে পারে, কিন্তু সাহিত্যের নামকরণে তা চলবে না।

কেন না, সাহিত্যের নামকরণের মধ্য দিয়ে সেই গল্প বা কবিতার মূলভাবটি যেমন ধরা পড়ে, তেমনি সাহিত্যিকের মনোভাবও স্পষ্ট বোঝা সম্ভব হয়। আমাদের আলোচ্য ‘আত্মকথা’ রচনাটির মধ্যে সেই ভাব সুস্পষ্ট হয়ে উঠেছে। ‘আত্মকথা’ শব্দের অর্থ হল নিজের কথা। লেখক এই রচনায় নিজের কথাই বলেছেন।

খুব ছেলেবেলা থেকেই তিনি আঁকতে ভালোবাসতেন। বাড়ির দেয়ালে টাঙানো দেবদেবীর ছবি দেখে তিনি আঁকতে শুরু করেছিলেন। কুমোরপাড়ায় বাড়ি হওয়ার সুবাদে তাদের দেখে দেখে নিজেও মাটির নানান মূর্তি তৈরিতে হাত পাকিয়েছিলেন। পারিবারিক অবস্থা ভালো না হলেও নিজের আঁকার দক্ষতার জন্য বিনা বেতনে স্কুলে পড়াশোনা করেছেন।

পড়াশোনার থেকে আঁকার প্রতিই আগ্রহ ছিল বেশি। সারাজীবন তিনি জ্ঞানীগুণী মানুষের সান্নিধ্যলাভ করেছেন। শান্তিনিকেতনে থাকাকালীন বহু অভিজ্ঞতা সঞ্চয় করেছিলেন আচার্য নন্দলাল বসুর সঙ্গে থেকে।

সেখানেই প্রথম তিনি অয়েল পেন্টিং-এর কাজ করেন। সঠিক অর্থে তিনি একজন শিল্পী। কেমনভাবে তিনি শিল্পী হয়ে উঠেছিলেন তার সুন্দর নিখুঁত বর্ণনা ধরা পড়েছে তাঁর ‘আত্মকথা’র মধ্যে। সংগত কারণেই গদ্যাংশটির ‘আত্মকথা’ নামকরণটি যথাযথ ও সার্থক হয়েছে।

আত্মকথা প্রশ্ন উত্তর অনুশীলনী:

প্রশ্নোত্তর বিভাগ ;

হাতেকলমে

১.ঠিক উত্তরটি বেছে নিয়ে বাক্যটি আবার লেখো:

১.১ রামকিঙ্করের প্রথম শিল্পের-ইস্কুল বাড়ির পাশের কামারপাড়া/কুমোরপাড়া/ পটুয়াপাড়া।

উত্তর রামকিঙ্করের প্রথম শিল্পের ইস্কুল বাড়ির পাশের কুমোরপাড়া।

১.২.‘পোর্ট্রেট’ শব্দের অর্থ হল—প্রতিকৃতি/আত্ম-প্রতিকৃতি প্রকৃতির ছবি।

উত্তর ‘পোর্ট্রেট’ শব্দের অর্থ হল–প্রতিকৃতি।

১.৩ ‘অয়েল পেন্টিং’ বলতে বোঝায় জলরঙে আঁকা ছবি/মোমরঙে আঁকা ছবি/ তেলরঙে আঁকা ছবি।

উত্তর ‘অয়েল পেন্টিং’ বলতে বোঝায় তেলরঙে আঁকা ছবি।

(১.৪) রামকিঙ্করের ছবি বা মূর্তির অধিকাংশ ক্যারেকটারই যে খুব অসাধারণ/সাধারণ/নগণ্য।

উঃ। রামকিঙ্করের ছবি বা মূর্তির অধিকাংশ ক্যারেকটারই যে খুব সাধারণ।

২. একই অর্থ-যুক্ত শব্দ রচনাংশ থেকে বেছে নিয়ে লেখো : বিনা বায়ে, অভ্যুত্থান, দরকার, নিপুণ, সম্মাননীয়।

শব্দ। একই অর্থযুক্ত শব্দ
উত্তরঃ
বিনা ব্যয়ে —– অবৈতনিক

অভ্যুত্থান —- আন্দোলন

দরকার —– প্রয়োজন

নিপুণ —- নিখুঁত

সম্মাননীয় —- শ্রদ্ধেয়

৩. বিশেষ্য থেকে বিশেষণ এবং বিশেষণ থেকে বিশেষ্যে

বদলাও : সার্থক, সুন্দর, মূর্তি, চরিত্র, উদ্ধৃতি।

উত্তরঃ

বিশেষ্য —— বিশেষণ

সার্থকতা —- সার্থক

সৌন্দর্য —- সুন্দর

মূর্তি — মূর্তিমান

চরিত্র —- চারিত্রিক

উদ্ধৃতি —- উদ্ধৃত

৪. একটি বাক্যে উত্তর দাও :

৪.১ কী কী দিয়ে শিল্পী রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন?

উত্তর:। গাছের পাতার রস, বাটনা-বাটা শিলের হলুদ, মেয়েদের পায়ের আলতা, মুড়ি ভাজা খোলার চাছা ভুসোকালি— -এসব দিয়ে শিল্পী রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন।

৪.২. কার সৌজন্যে রামকিঙ্করের সঙ্গে শান্তিনিকেতনের যোগাযোগ হয়?

উঃ। ‘প্রবাসী’ পত্রিকার সম্পাদক শ্রদ্ধেয় রামানন্দ চট্টোপাধ্যায়ের সৌজন্যে ১৯২৫ খ্রিস্টাব্দে রামকিঙ্করের সঙ্গে শান্তিনিকেতনের যোগাযোগ হয়।

8.৩ : শান্তিনিকেতনের আচার্য নন্দলাল বসু কাজের ক্ষেত্রে

উঃ। আচার্য নন্দলাল বসু কারও কাজে কখনও ইমপোজ করতেন না। অর্থাৎ নিজের মতামত অন্যের উপর চাপিয়ে না দিয়ে তাদের পূর্ণ স্বাধীনতা দিতেন।

8.8 নন্দলাল বসুর কাজের কোন দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল?

উঃ। সাধারণ চরিত্র, কমন ল্যান্ডস্কেপ, একেবারে গ্রামের কমপ্লিট ক্যারেকটার নিয়ে যে সমস্ত ছবিতে সাধারণ বাস্তবতার পরিচয় মেলে, নন্দলাল বসুর কাজের সেই দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল।

৫. নিম্নলিখিত ব্যক্তি ও বিষয়গুলি নিয়ে দু-একটি বাক্য লেখো : নন্-কো-অপারেশন মুভমেন্ট, অয়েল পেন্টিং আচার্য নন্দলাল বসু, ল্যান্ডস্কেপ।

উত্তর

কো‘নন-কো-অপারেশন মুভমেন্ট:

কো‘নন-কো-অপারেশন’ শব্দটির অর্থ সহযোগিতা না করা অর্থাৎ অসহযোগমূলক আন্দোলন। ১৯২০ খ্রিস্টাব্দে গান্ধিজি অসহযোগ আন্দোলনের প্রস্তাব পেশ করেন। এই আন্দোলনের মধ্য দিয়ে কংগ্রেস ইংরেজ সরকারের বিরুদ্ধে প্রত্যক্ষ সংগ্রামে অবতীর্ণ হয়। সেই আন্দোলনের সময় রামকিঙ্কর মহাপুরুষের বাণী লিখে ও ছবি এঁকে সাহায্য করতেন।

অয়েল পেন্টিং ;

‘অয়েল পেন্টিং’ শব্দ দুটির অর্থ তেল রঙে আঁকা ছবি। রামকিঙ্কর যখন শান্তিনিকেতনে যান তখনও পর্যন্ত কেউ তেল রঙে ছবি আঁকতেন না। রামকিঙ্কর প্রথম তা শুরু করেন। সম্ভবত এ কাজ দেখে আচার্য নন্দলাল বসু একটু অসন্তুষ্টও হয়েছিলেন।

আচার্য নন্দলাল বসু:

আচার্য নন্দলাল বসুর জন্ম ১৮৮২ খ্রিস্টাব্দে বসু এবং মৃত্যু ১৯৬৬ খ্রিস্টাব্দে। তিনি একজন প্রখ্যাত চিত্রশিল্পী। রবীন্দ্রনাথ প্রতিষ্ঠিত শান্তিনিকেতনের কলাভবনের অধ্যক্ষ ছিলেন। তিনি ছিলেন ওরিয়েন্টাল আর্টের প্রবর্তক।

ল্যান্ডস্কেপ

‘ল্যান্ডস্কেপ’ শব্দটির অর্থ প্রকৃতির ছবি। আচার্য নন্দলাল বসু অতি সাধারণ প্রকৃতির ছবি আঁকানো শেখাতে এবং আঁকতে বেশি পছন্দ করতেন। সেই বাস্তব ধারাটি সযত্নে ধরে রাখতে পেরেছিলেন রামকিঙ্কর।

আত্মকথা প্রশ্ন উত্তর

৬.নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

৬.১ ভিসুয়াল আর্টে আমার প্রথম বর্ণপরিচয় শিল্পী রামকিঙ্করের ছবির সঙ্গে প্রথম বর্ণপরিচয় হয়েছিল। কীভাবে?

উত্তর: শৈশব থেকে শিল্পী রামকিঙ্করের ছবি আঁকার প্রতি একটা বিশেষ আগ্রহ ছিল। বাড়িঘরের চারদিকের দেয়ালে নানান দেবদেবীর ছবি টাঙানো থাকত, সেগুলি দেখে তিনি খুব আনন্দ পেতেন এবং সেগুলি দেখে দেখে আঁকতে চেষ্টা করতেন এভাবেই ভিসুয়াল আর্টের সঙ্গে বা ছবির সঙ্গে চিত্রশিল্পী রামকিঙ্করের প্রথম বর্ণপরিচয় হয়েছিল।

৬২ ‘জেনারেল লাইব্রেরির উপরতলায় কলাভবনে নিয়ে গেলেন’—কে, কাকে নিয়ে গিয়েছিলেন? তারপর কী ঘটেছিল?

উত্তর:। ‘প্রবাসী’ পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায় লেখক রামকিঙ্কর বেইজকে জেনারেল লাইব্রেরির উপরতলায় নিয়ে গিয়েছিলেন।

রামানন্দ চট্টোপাধ্যায় কলাভবনে নিয়ে গিয়ে আচার্য নন্দলাল বসুর সঙ্গে রামকিঙ্কর বেইজের পরিচয় করিয়ে দিয়েছিলেন।

৬.৩ ‘যতদূর মনে হচ্ছে—গার্ল অ্যান্ড দ্য ডগ’—কার উক্তি? ‘গার্ল অ্যান্ড দ্য ডগ’ কীসের নাম? তিনি কীভাবে এ ধরনের কাজ শিখলেন? (পঠন

উত্তর উদ্ধৃত উক্তিটি লেখক রামকিঙ্কর বেইজ নিজে করেছিলেন।

‘গার্ল অ্যান্ড দ্য ডগ’ একটি চিত্রের নাম।

লেখক রামকিঙ্কর যখন শান্তিনিকেতনে আসেন তখন এখানকার কোনো শিল্পী অয়েল পেন্টিং-এর কাজ করতেন না। লেখক দোকানদারের কাছ থেকে টিউবে থাকা রং নিয়ে তেলের সঙ্গে মিশিয়ে তুলি ডুবিয়ে কী করে কাজ করতে হয়, তা শিখেছিলেন।

৬.৪ “এই সাদামাটা সুরটা আমাকে ভীষণভাবে টানে”কাকে টানে? সাদামাটা সুর’ বলতে তিনি কী বুঝিয়েছেন? তাঁকে এই সুর টানে কেন? (পঠন সেতু) উত্তর লেখক

উঃ। রামকিঙ্কর বেইজকে সাদামাটা সুর টানে।

নন্দলাল বসুর আঁকা ছবির মধ্যে একটা অতি সাধারণ গ্রামীণ সুর খুঁজে পাওয়া যেত। তাঁর সব আঁকাই সাধারণ চরিত্র, কমন ল্যান্ডস্কেপ, একেবারে গ্রামের কমপ্লিট ক্যারেকটার নিয়ে সৃষ্ট। একেই লেখক সাদামাটা সুর বলেছেন।

শান্তিনিকেতনে পৌঁছে আচার্য নন্দলাল বসুর কাছে আচরণে মুগ্ধ হন লেখক রামকিঙ্কর। তাঁর প্রতি ছিল লেখকের অসীম শ্রদ্ধা। এত বড়ো শিল্পীর সান্নিধ্যলাভ তাঁর অতিরিক্ত পাওনা এবং সৌভাগ্য বলে তিনি মনে করতেন। নন্দলাল বসুর সব ছবির বিষয় ছিল অতি সাধারণ। এই সাদামাটা সুরটাই লেখককে বিশেষভাবে আকর্ষণ করত।

আত্মকথা প্রশ্ন উত্তর: অতিরিক্ত প্রশ্নোত্তর

সঠিক উত্তর নির্বাচন করো

প্রশ্ন

উত্তর

১.বাড়িঘরের দেয়ালে ছবি থাকত (মনীষীদের/দেবদেবীর/প্রাকৃতিক দৃশ্যের)।

উঃ দেবদেবীর

২ বাড়ির সামনের রাস্তাটা ঢাকা ছিল (পিচে/ইট দিয়ে/লাল মোরামে)।

উঃলাল মোরামে

৩.এসময় শ্রদ্ধেয় রামানন্দ (বন্দ্যোপাধ্যায়/গঙ্গোপাধ্যয়/চট্টোপাধ্যায়) মহাশয় বাঁকুড়ায় আসেন।

উঃচট্টোপাধ্যায়

৪.আচার্য (নন্দলালবাবুর/অবনীন্দ্রবাবুর/রবীন্দ্রবাবুর) সঙ্গে পরিচয় করিয়ে দিলেন।

উঃ নন্দলালবাবুর

৫. শান্তিনিকেতনে ছাত্রদের শিক্ষা দেওয়া হত (গাছপালা সম্বন্ধে/অ্যানাটমি ও মাস্‌ল সম্বন্ধে/ পশুপালন সম্বন্ধে)।

উঃ অ্যানাটমি ও মাস্ল সম্বন্ধে

৬.রামকিঙ্কর শান্তিনিকেতনে প্রথম কোন্ বিষয়টি শুরু করেন? (পুতুল তৈরি/অয়েল ও অয়েল পেন্টিং পেন্টিং/ওরিয়েন্টাল আর্ট/ল্যান্ডস্কেপ)

উঃঅয়েল পেন্টিং

৭. দেখলেম বলিষ্ঠ চেহারার মানুষ, গায়ে (সুতির/সিল্কের/আদ্দির) পাঞ্জাবি পরনে ও সিল্কের

উঃসিল্কের

৮. এই (সাদামাটা/সহজসরল/জটিল) সুরটাই আমাকে ভীষণভাবে টানে।

উঃ সাদামাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *