রোহিত শর্মা অতুলনীয় দক্ষতা এবং প্রতিভা সহ একজন ক্রিকেটার

রোহিত শর্মা অতুলনীয় দক্ষতা এবং প্রতিভা সহ একজন ক্রিকেটার

শিরোনাম: রোহিত শর্মা: অতুলনীয় দক্ষতা এবং প্রতিভা সহ একজন ক্রিকেটার

ভূমিকা:

রোহিত-শর্মা-অতুলনীয়-দক্ষতা-এবং-প্রতিভা-সহ-একজন-ক্রিকেটার

বিখ্যাত ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা নিজেকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তার ব্যতিক্রমী ব্যাটিং দক্ষতা, অসাধারণ ধারাবাহিকতা এবং চাপের মধ্যে ডেলিভারি করার ক্ষমতা তাকে “হিটম্যান” উপাধি দিয়েছে। এই নিবন্ধে, আমরা রোহিত শর্মার ক্যারিয়ার, তার প্রাথমিক জীবন, কৃতিত্ব এবং ক্রিকেট বিশ্বে তার প্রভাব সম্পর্কে আলোচনা করব।

জীবনের প্রথমার্ধ:

রোহিত শর্মার জন্ম 30 এপ্রিল, 1987, মহারাষ্ট্রের নাগপুরে। তার বাবা একটি ট্রান্সপোর্ট ফার্মের তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করতেন এবং তার মা ছিলেন একজন গৃহিণী। রোহিত তার বাবা-মা, কাকা এবং দাদা-দাদির সাথে একটি ছোট অ্যাপার্টমেন্টে বেড়ে ওঠেন। অল্প বয়সে, তিনি ক্রিকেটের প্রতি গভীর আগ্রহ তৈরি করেছিলেন এবং যেভাবে তিনি খেলেছিলেন তাতে তার প্রতিভা স্পষ্ট ছিল। তিনি স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা করেন, যেখানে তিনি তার ক্রিকেটীয় দক্ষতাকে সম্মানিত করেন এবং নিজের জন্য একটি নাম তৈরি করতে শুরু করেন।

কর্মজীবন:

রোহিত শর্মার কেরিয়ার শুরু হয় যখন তিনি ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের জন্য নির্বাচিত হন। তিনি 2006 অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপ খেলেছিলেন, যেখানে তিনি ছয় ম্যাচে 205 রান করেছিলেন। তার পারফরম্যান্স নির্বাচকদের নজর কেড়েছিল এবং 2007 সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে তার ওডিআই অভিষেক হয়েছিল। যাইহোক, এটি 2013 সাল পর্যন্ত ছিল না যে রোহিত শর্মা সত্যিই নিজেকে গণনা করার মতো একটি শক্তি হিসাবে প্রতিষ্ঠিত করেছিলেন।

একই বছরে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ওয়ানডেতে মাত্র 158 বলে তিনি অসাধারণ 209 রান করেন। ওডিআইতে এটিই ছিল সেই সময়ের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। রোহিত শর্মা দুর্দান্ত পারফরম্যান্স প্রদান করতে থাকেন এবং 2019 সালে, তিনি ICC ক্রিকেট বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করেন, এই কৃতিত্ব অর্জনকারী প্রথম খেলোয়াড় হয়ে ওঠেন।

অর্জন:

রোহিত শর্মার কৃতিত্ব অসাধারণ কিছু নয়। ওয়ানডেতে তিনি তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন, যা যেকোনো খেলোয়াড়ের সর্বোচ্চ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও তিনি চারটি সেঞ্চুরি করেছেন, যা যেকোনো খেলোয়াড়ের সর্বোচ্চ। রোহিত শর্মা অর্জুন পুরস্কার, ভারতের তৃতীয় সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার এবং উইজডেন লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড পুরস্কারে ভূষিত হয়েছেন।

প্রভাব:

ক্রিকেট বিশ্বে রোহিত শর্মার প্রভাব অনস্বীকার্য। তিনি তার পারফরম্যান্স দিয়ে অসংখ্য তরুণ ক্রিকেটারকে অনুপ্রাণিত করেছেন এবং দেখিয়েছেন যে কঠোর পরিশ্রম এবং সংকল্প আপনাকে শীর্ষে নিয়ে যেতে পারে। রোহিত শর্মার অসাধারণ ধারাবাহিকতা এবং চাপের মধ্যে ডেলিভারি করার ক্ষমতা তাকে ভারতীয় ক্রিকেট দলের একটি গুরুত্বপূর্ণ অংশ করে তুলেছে।

উপসংহার:

রোহিত শর্মা অতুলনীয় দক্ষতা এবং প্রতিভা সম্পন্ন একজন ক্রিকেটার। তার ব্যতিক্রমী ব্যাটিং দক্ষতা, অসাধারণ ধারাবাহিকতা এবং চাপের মধ্যে ডেলিভারি করার ক্ষমতা তাকে সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে স্থান দিয়েছে। তিনি বিশ্বজুড়ে তরুণ ক্রিকেটারদের অনুপ্রাণিত করে চলেছেন এবং ক্রিকেট ইতিহাসের ইতিহাসে তার স্থান নিশ্চিত করেছেন

রোহিত শর্মার স্ত্রী।

রোহিত শর্মার স্ত্রী

রোহিত শর্মা বিয়ে করেছেন রিতিকা সাজদেহকে। এই দম্পতি ভারতের মুম্বাইতে 13 ডিসেম্বর, 2015 তারিখে বিয়ে করেন। রিতিকা সাজদেহ একজন স্পোর্টস ম্যানেজার এবং তারা গাঁটছড়া বাঁধার আগে ছয় বছর ধরে রোহিত শর্মার ক্যারিয়ার পরিচালনা করছিলেন। তাদের সামাইরা নামে একটি কন্যা সন্তান রয়েছে, যার জন্ম ডিসেম্বর 2018 এ।

রোহিত শর্মা সেঞ্চুরি

রোহিত শর্মা একদিনের আন্তর্জাতিকে (ওডিআই) 29টি সেঞ্চুরি এবং টেস্ট ম্যাচে 4টি সেঞ্চুরি করেছেন আমার জানার কাটঅফ তারিখ (সেপ্টেম্বর 2021)। তিনি সীমিত ওভারের ক্রিকেটে সবচেয়ে সফল ওপেনিং ব্যাটসম্যানদের একজন এবং ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর (264 রান) সহ বেশ কয়েকটি রেকর্ড রয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মার সেঞ্চুরির তালিকা এখানে দেওয়া হল:

টেস্ট ম্যাচে ৪টি সেঞ্চুরি
ওয়ানডেতে ২৯টি সেঞ্চুরি
তার সর্বোচ্চ টেস্ট স্কোর হল 212 রান, যা তিনি অক্টোবর 2019 সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন, এবং তার সর্বোচ্চ ওডিআই স্কোর হল 264 রান, যা তিনি নভেম্বর 2014 সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে করেছিলেন।

রোহিত শর্মার নেট মূল্য

আমার জানামতে কাটঅফ ডেট (সেপ্টেম্বর 2021), রোহিত শর্মার মোট মূল্য প্রায় $30 মিলিয়ন USD (আনুমানিক 220 কোটি টাকা) বলে অনুমান করা হয়েছিল। তার আয়ের একটি উল্লেখযোগ্য অংশ একজন পেশাদার ক্রিকেটার হিসাবে তার উপার্জন থেকে আসে, যার মধ্যে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) থেকে তার বেতন এবং বিভিন্ন ব্র্যান্ডের অনুমোদন থেকে তার আয় অন্তর্ভুক্ত।

রোহিত শর্মার অ্যাডিডাস, হুব্লট, রেলিস্প্রে, ট্রসক্স এবং অন্যান্য সহ বেশ কয়েকটি জনপ্রিয় ব্র্যান্ডের সাথে অনুমোদনের চুক্তি রয়েছে। এছাড়াও তার “রোহিত শর্মা” নামে তার নিজস্ব ফ্যাশন ব্র্যান্ড এবং “ক্রিকিংডম” নামে একটি ক্রীড়া প্রযুক্তি কোম্পানি রয়েছে।

তার ক্রিকেট এবং ব্যবসায়িক উদ্যোগের পাশাপাশি, রোহিত শর্মা ক্রীড়া সরঞ্জাম কোম্পানি ‘MeraKisan’ এবং ডিজিটাল ফিটনেস কোম্পানি ‘Cure.fit’ সহ বেশ কয়েকটি স্টার্টআপেও বিনিয়োগ করেছেন।

রোহিত-শর্মা-অতুলনীয়-দক্ষতা-এবং-প্রতিভা-সহ-একজন-ক্রিকেটার

রোহিত শর্মা বয়স

রোহিত শর্মা 30 এপ্রিল, 1987 সালে জন্মগ্রহণ করেছিলেন। আমার বর্তমান তারিখ অনুসারে (5 এপ্রিল, 2023), তার বয়স 35 বছর।

রোহিত শর্মার খবর

AI ভাষার মডেল হিসেবে, আমার কাছে রিয়েল-টাইম খবরের অ্যাক্সেস নেই, কিন্তু আমার জানামতে কাটঅফ ডেট (সেপ্টেম্বর 2021), এখানে রোহিত শর্মা সম্পর্কে সাম্প্রতিক কিছু খবর এবং আপডেট রয়েছে:

রোহিত শর্মাকে আসন্ন T20 বিশ্বকাপের জন্য ভারতীয় ক্রিকেট দলের সহ-অধিনায়ক হিসাবে নামকরণ করা হয়েছিল, যা 2021 সালের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু পরে COVID-19 মহামারীর কারণে স্থগিত করা হয়েছিল।

2021 সালের আগস্টে, রোহিত শর্মা প্রথম ভারতীয় ক্রিকেটার এবং দ্বিতীয় সামগ্রিকভাবে T20 আন্তর্জাতিকে (T20I) উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে 3,000 রান করেন।

2021 সালের সেপ্টেম্বরে, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য রোহিত শর্মাকে ভারতীয় ক্রিকেট দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে চতুর্থ টেস্টে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

রোহিত শর্মাকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) 2021 মরসুমের জন্য মুম্বাই ইন্ডিয়ান্স দলের অধিনায়ক হিসাবেও ঘোষণা করা হয়েছিল, যা 2021 সালের এপ্রিল-মে অনুষ্ঠিত হয়েছিল।

রোহিত শর্মা উচ্চতা

রোহিত শর্মার উচ্চতা প্রায় 1.73 মিটার (5 ফুট 8 ইঞ্চি)।

যোগ দিয়েছেন রোহিত শর্মা

এখানে রোহিত শর্মার ক্রিকেট ক্যারিয়ারের কিছু গুরুত্বপূর্ণ তারিখ রয়েছে:

রোহিত শর্মা আয়ারল্যান্ডের বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে 23 জুন, 2007-এ তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে 6 নভেম্বর, 2013 তারিখে তার টেস্ট অভিষেক হয়।

19 জুন, 2007-এ ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচে রোহিত শর্মার টি-টোয়েন্টি অভিষেক হয়।

তিনি 2011 সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্স দলে যোগ দেন এবং তখন থেকেই তিনি দলের অবিচ্ছেদ্য অংশ।

রোহিত শর্মাকে 2013 সালে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছিল এবং তার নেতৃত্বে দলটি 2020 সংস্করণ সহ বেশ কয়েকটি আইপিএল শিরোপা জিতেছে।

রোহিত শর্মা বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ সহ বেশ কয়েকটি আইসিসি টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেছেন।

রোহিত শর্মা 264

2014 সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই ক্রিকেট ম্যাচে রোহিত শর্মার 264 রান ওডিআই ইতিহাসে একজন ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। 13 নভেম্বর, 2014 তারিখে ভারতের কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন। রোহিতের ইনিংসে 33টি বাউন্ডারি এবং 9টি ছক্কা রয়েছে এবং তিনি 173টি ডেলিভারির মুখোমুখি হয়েছেন। ওডিআইতে এটি ছিল তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, যা তাকে প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে খেলার এই ফরম্যাটে দুটি ডাবল সেঞ্চুরি করে। এই ইনিংসটি ভারতকে 50 ওভারে 404/5 এর বিশাল মোট সংগ্রহ করতে সাহায্য করেছিল, যা শ্রীলঙ্কা তাড়া করতে ব্যর্থ হয়েছিল, ম্যাচটি 153 রানে হেরেছিল।

রোহিত শর্মার রেকর্ড

রোহিত শর্মা আধুনিক সময়ের অন্যতম সফল ক্রিকেটার, বিশেষ করে খেলার সীমিত ওভারের ফর্ম্যাটে। এখানে তার কয়েকটি বড় রেকর্ড রয়েছে:

রোহিত শর্মা একদিনের আন্তর্জাতিকে (ওডিআই) 29টি সেঞ্চুরি করেছেন, যেটি যেকোনো খেলোয়াড়ের তৃতীয় সর্বোচ্চ ওডিআই সেঞ্চুরি। এছাড়া ফরম্যাটে তার নামে ৪৩টি হাফ সেঞ্চুরি রয়েছে।

ওডিআইতে রোহিত শর্মার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর হল ২৬৪, যা এই ফরম্যাটে খেলার যেকোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

তিনিই প্রথম এবং একমাত্র ক্রিকেটার যিনি ওয়ানডেতে দুটি ডাবল সেঞ্চুরি করেছেন।

2019 বিশ্বকাপে 648 রান করে ICC বিশ্বকাপের একক সংস্করণে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন রোহিত শর্মা।

মাত্র 137 ইনিংসে কৃতিত্ব অর্জন করে ওডিআইতে 7,000 রান করার দ্রুততম ব্যাটসম্যানও তিনি।

T20 আন্তর্জাতিকে, রোহিত শর্মা 3,010 রান সহ দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক, যার মধ্যে 4টি সেঞ্চুরি এবং 22টি হাফ সেঞ্চুরি রয়েছে।

তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একক সংস্করণে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড গড়েছেন, 2019 মৌসুমে 5টি সেঞ্চুরি করেছেন।

সামগ্রিকভাবে, রোহিত শর্মাকে সীমিত ওভারের ক্রিকেটে সর্বশ্রেষ্ঠ ওপেনিং ব্যাটসম্যানদের একজন হিসেবে গণ্য করা হয় এবং তার রেকর্ড এবং পারফরম্যান্স তার ব্যাটিং দক্ষতার কথা বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *