পরীক্ষায় ভালো নম্বর এর জন্য পড়াশোনা করার নিয়ম Teacj Sanjib

পরীক্ষায় ভালো নম্বর এর জন্য পড়াশোনা করার নিয়ম Teacj Sanjib

পরীক্ষায় ভালো নম্বর পেতে কীভাবে পড়াশোনা করতে হয়

পরীক্ষায় ভালো নম্বর পেতে এবং কার্যকরীভাবে অধ্যয়ন করতে আপনি করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে:

পরীক্ষায় ভালো নম্বর: তাড়াতাড়ি অধ্যয়ন শুরু

১) তাড়াতাড়ি অধ্যয়ন শুরু করুন: অধ্যয়ন শুরু করার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন না। আপনাকে যত বেশি সময় অধ্যয়ন করতে হবে, আপনি তত কম অভিভূত বোধ করবেন এবং তত বেশি সময় আপনাকে পর্যালোচনা এবং অনুশীলন করতে হবে।

পরীক্ষায়-ভালো-নম্বর-এর-জন্য-পড়াশোনা-করার-নিয়ম-Teacj-Sanjib

২) অধ্যয়নের সময়সূচী তৈরি করুন: আপনার অধ্যয়নের সময়কে ছোট, আরও পরিচালনাযোগ্য খণ্ডে বিভক্ত করুন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সেগুলি পড়ে নিন। এটি আপনাকে ফোকাস রাখতে এবং বার্নআউট এড়াতে সহায়তা করবে।

৩) ভাল অধ্যয়নের পরিবেশ খুঁজুন: অধ্যয়নের জন্য একটি শান্ত, বিভ্রান্তিমুক্ত জায়গা খুঁজুন। এটি একটি লাইব্রেরি, বাড়িতে একটি শান্ত ঘর বা একটি নিরিবিলি স্থান হতে পারে।

৪) ভাল নোট নিন: ক্লাসে মনোযোগ দিন এবং পুঙ্খানুপুঙ্খ নোট নিন। এটি আপনাকে আরও ভালভাবে পর্যালোচনা এবং ধরে রাখতে সহায়তা করবে।

নিয়মিত পর্যালোচনা করুন:

৫) নিয়মিত পর্যালোচনা করুন: পর্যালোচনা শুরু করার জন্য পরীক্ষার আগের রাত পর্যন্ত অপেক্ষা করবেন না। নিয়মিত উপাদান (পড়া ) পর্যালোচনা করুন, বিশেষ করে ধারণা এবং তথ্য যা আপনি বুঝতে সবচেয়ে কঠিন মনে করেন।

৬) অনুশীলন, অনুশীলন, অনুশীলন: আপনি পরীক্ষায় যে ধরণের প্রশ্নগুলি দেখতে পাবেন তা নিয়ে আপনাকে স্বাচ্ছন্দ্য পেতে সাহায্য করার জন্য অনুশীলন পরীক্ষা এবং অন্যান্য অধ্যয়ন সামগ্রী ব্যবহার করুন।

৭) পর্যাপ্ত ঘুম : পরীক্ষার আগের রাতে পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। ভালোভাবে বিশ্রাম নেওয়া আপনাকে আপনার সেরাটা করতে সাহায্য করবে।

পরীক্ষায় ভালো নম্বর: এখানে আরও কয়েকটি টিপস রয়েছে যা আপনাকে ভাল নম্বর পেতে সাহায্য করতে পারে:

১) স্মৃতি সংক্রান্ত ডিভাইসগুলি ব্যবহার করুন: এগুলি হল মেমরি সহায়ক যা আপনাকে আরও সহজে তথ্য মনে রাখতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি সংক্ষিপ্ত শব্দ ব্যবহার করতে পারেন (উদাঃ গ্রেট লেকগুলি মনে রাখার জন্য হোমস: হুরন, অন্টারিও, মিশিগান, এরি, সুপিরিয়র) বা আপনার মনে রাখা প্রয়োজন প্রতিটি শব্দের প্রথম অক্ষর ব্যবহার করে একটি গল্প তৈরি করুন।

২) ভিজ্যুয়াল এইডগুলি ব্যবহার করুন: কিছু লোক ভিজ্যুয়াল এইডগুলি তৈরি করতে সহায়ক বলে মনে করে, যেমন মাইন্ড ম্যাপ বা ডায়াগ্রাম, তাদের তথ্য বুঝতে এবং মনে রাখতে সাহায্য করার জন্য।

৩) অন্য কাউকে শেখান: অন্য কাউকে বিষয়বস্তু ব্যাখ্যা করার চেষ্টা করুন। অন্য কাউকে শেখানো আপনাকে উপাদানটি আরও ভালভাবে বুঝতে এবং এটি আরও কার্যকরভাবে মনে রাখতে সহায়তা করতে পারে।

৪) বিরতি নিন: বিরতি না নিয়ে ঘন্টার পর ঘন্টা পড়াশোনা করার চেষ্টা করবেন না। আপনার মস্তিষ্ককে বিশ্রাম দেওয়া এবং একটি নতুন দৃষ্টিকোণ সহ উপাদানটিতে ফিরে আসা গুরুত্বপূর্ণ।

৫) সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন: আপনার যদি উপাদানটি বুঝতে সমস্যা হয় তবে সাহায্য চাইতে ভয় পাবেন না। আপনি আপনার শিক্ষক বা একজন গৃহশিক্ষকের কাছে স্পষ্টীকরণের জন্য জিজ্ঞাসা করতে পারেন, অথবা একসাথে বিষয়বস্তু নিয়ে আলোচনা ও পর্যালোচনা করার জন্য একটি অধ্যয়ন দলের সাথে কাজ করতে পারেন।

পরীক্ষায় ভালো নম্বর: এখানে বিবেচনা করার জন্য আরও কয়েকটি টিপস রয়েছে:

১) অধ্যয়ন সহায়ক ব্যবহার করুন: এমন অনেক সংস্থান উপলব্ধ রয়েছে যা আপনাকে আরও কার্যকরভাবে অধ্যয়ন করতে সাহায্য করতে পারে। এর মধ্যে ফ্ল্যাশকার্ড, স্টাডি গাইড বা অনলাইন অনুশীলন কুইজ অন্তর্ভুক্ত থাকতে পারে।

২) নিজেকে পরীক্ষা করুন: আপনি কতটা মনে রেখেছেন তা দেখতে নিজেকে পরীক্ষা করার চেষ্টা করুন। এটি আপনাকে এমন ক্ষেত্রগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে যেখানে আপনার অধ্যয়নের প্রচেষ্টাকে ফোকাস করতে হবে।

৩) সংগঠিত থাকুন: আপনার নোট, হ্যান্ডআউট এবং অন্যান্য অধ্যয়নের উপকরণগুলি সংগঠিত রাখুন। এটি আপনার প্রয়োজনের সময় আপনার যা প্রয়োজন তা খুঁজে পাওয়া সহজ করে তুলবে।

৪) মনোযোগী থাকুন: অধ্যয়নের সময় বিভ্রান্তি এড়িয়ে চলুন, যেমন আপনার ফোন বন্ধ করা বা পড়ার জন্য একটি শান্ত জায়গা খোঁজা।

৫) ইতিবাচক থাকুন: আপনি কিছু বুঝতে না পারলে নিরুৎসাহিত হবেন না। একটি ইতিবাচক মনোভাব রাখুন এবং নিজেকে বিশ্বাস করুন। তুমি এটা করতে পার!

৬) সমর্থন : আপনার একাডেমিক লক্ষ্যগুলির সমর্থনকারী লোকেদের সাথে নিজেকে ঘিরে রাখুন। এর মধ্যে বন্ধু, পরিবার বা একটি স্টাডি গ্রুপ অন্তর্ভুক্ত থাকতে পারে।

৭) নিজের যত্ন নিন: পড়াশোনার সময় আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নিন। ভাল খান, নিয়মিত ব্যায়াম করুন এবং পর্যাপ্ত ঘুম পান।

৮) অতীতের পরীক্ষাগুলি ব্যবহার করুন: আপনার যদি অতীতের পরীক্ষাগুলিতে অ্যাক্সেস থাকে তবে সেগুলি ব্যবহার করে আপনাকে অধ্যয়ন করতে সহায়তা করুন। আপনি যে পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন সেই পরীক্ষায় উপস্থিত হতে পারে এমন প্রশ্নের ধরন সম্পর্কে এই পরীক্ষাগুলি আপনাকে ভাল ধারণা দিতে পারে।

৯) আপনার অধ্যয়নের পদ্ধতি পরিবর্তন করুন: পড়া, লেখা এবং অনুশীলনের মতো বিভিন্ন অধ্যয়ন পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন। এটি আপনাকে উপাদানটিকে আরও ভালভাবে ধরে রাখতে এবং নিযুক্ত থাকতে সাহায্য করতে পারে।

১০) অনলাইন রিসোর্স ব্যবহার করুন: অনেক অনলাইন রিসোর্স উপলব্ধ রয়েছে যা আপনাকে অধ্যয়ন করতে সাহায্য করতে পারে, যেমন ভিডিও লেকচার, অনলাইন কুইজ এবং শিক্ষামূলক গেম।

১১) অনুশীলন পরীক্ষা নিন: অনুশীলন পরীক্ষা নেওয়া আপনাকে পরীক্ষার বিন্যাসে স্বাচ্ছন্দ্য পেতে এবং আপনার অধ্যয়নে ফোকাস করতে হবে এমন ক্ষেত্রগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে।

১২) আপনার ভুলগুলি পর্যালোচনা করুন: একটি অনুশীলন পরীক্ষা দেওয়ার পরে বা একটি অধ্যয়ন অধিবেশন শেষ করার পরে, আপনার ভুল প্রশ্নগুলি পর্যালোচনা করুন এবং আপনি কোথায় ভুল করেছেন তা বোঝার চেষ্টা করুন। এটি আপনাকে প্রকৃত পরীক্ষায় একই ভুল করা এড়াতে সাহায্য করতে পারে।

পরীক্ষায় ভালো নম্বর এর জন্য কয়েকটি অতিরিক্ত পরামর্শ রয়েছে:

১) কর্নেল পদ্ধতি ব্যবহার করুন: কর্নেল পদ্ধতিতে একটি কাগজের টুকরোকে তিনটি ভাগে ভাগ করা জড়িত। উপরের অংশটি উপাদানের সারসংক্ষেপ লেখার জন্য ব্যবহার করা হয়, মাঝের অংশটি পড়া বা অধ্যয়নের সময় নোট নেওয়ার জন্য ব্যবহার করা হয় এবং নীচের অংশটি উপাদানটির পর্যালোচনা এবং প্রতিফলন করার জন্য ব্যবহৃত হয়। এটি আপনাকে আরও কার্যকরভাবে উপাদান পর্যালোচনা এবং ধরে রাখতে সাহায্য করতে পারে।

২) পোমোডোরো কৌশল ব্যবহার করুন: এই কৌশলটিতে একটি নির্দিষ্ট সময়ের জন্য কাজ। (সাধারণত 25 মিনিট) এবং তারপর একটি ছোট বিরতি (সাধারণত 5 মিনিট) নেওয়া জড়িত। এই প্রক্রিয়াটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি করুন এবং তারপরে একটি দীর্ঘ বিরতি নিন (সাধারণত 15-30 মিনিট)। এটি আপনাকে ফোকাস রাখতে এবং বার্নআউট এড়াতে সাহায্য করতে পারে।

৩) মেমরি প্যালেস ব্যবহার করুন: মেমরি প্যালেস হল একটি মানসিক ভিজ্যুয়ালাইজেশন কৌশল যা একটি শারীরিক অবস্থানের একটি মানসিক চিত্র তৈরি করে, যেমন একটি বাড়ি বা একটি পার্ক, এবং সেই অবস্থানের মধ্যে নির্দিষ্ট স্থানে আপনি যে তথ্য মনে রাখতে চান তা স্থাপন করে। যখন আপনার তথ্য স্মরণ করার প্রয়োজন হয়, আপনি আপনার স্মৃতি প্রাসাদ দিয়ে “হাঁটতে” পারেন এবং বিভিন্ন অবস্থান থেকে তথ্য পুনরুদ্ধার করতে পারেন। এটি প্রচুর পরিমাণে তথ্য মনে রাখার একটি সহায়ক উপায় হতে পারে।

৪) স্পেসিং এফেক্ট ব্যবহার করুন: স্পেসিং এফেক্ট হল এমন একটি ঘটনা যেখানে অধ্যয়ন করা বেশি কার্যকরী হয় যখন অধ্যয়ন সময়ের সাথে সাথে ছড়িয়ে দেওয়া হয়, সমস্ত উপাদান একবারে অধ্যয়ন করার পরিবর্তে। আপনার অধ্যয়নের সেশনগুলিকে কয়েক দিন বা সপ্তাহের মধ্যে আয়ত্ত করার চেষ্টা করুন যাতে আপনাকে উপাদানটি আরও ভালভাবে ধরে রাখতে সহায়তা করে।

৫) ফাইনম্যান কৌশল ব্যবহার করুন:

ফাইনম্যান কৌশলটি পদার্থবিজ্ঞানী রিচার্ড ফাইনম্যানের নামানুসারে অধ্যয়ন এবং সমস্যা সমাধানের একটি পদ্ধতি। এতে আপনার নিজের কথায় একটি ধারণা ব্যাখ্যা করা জড়িত, যেন আপনি এটি অন্য কাউকে শেখাচ্ছেন। এটি আপনাকে সেই অঞ্চলগুলি সনাক্ত করতে সাহায্য করতে পারে যেখানে আপনি উপাদানটি সম্পূর্ণরূপে বুঝতে পারেন না এবং সেই অঞ্চলগুলিতে আপনার অধ্যয়নের প্রচেষ্টাকে ফোকাস করুন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *